তাজমহলের প্রবেশ মূল্য বাড়তে চলেছে করোনা পরিস্থিতির কারণে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সবাই এগিয়ে আসতে যথা সাধ্য চেষ্টা করছে করোনা পরিস্থিতিকে পিছনে ফেলে । এমনকি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে দেশের অর্থনীতিও। এমনকি নিজেকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টাও করছে পর্যটন শিল্প। আর শোনা যাচ্ছে সেই কারণেই নাকি বাড়তে চলেছে তাজমহলে প্রবেশের জন্য টিকিটের মূল্য।

আগ্রা ডেভলপমেন্ট অথরিটি এই স্মৃতিসৌধের প্রবেশ মূল্য বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এখন রাজ্য সরকার যদি টিকিটের হার বাড়ানোর ক্ষেত্রে প্রস্তাবটি গ্রহণ করে তবে তাদের মাথায় রাখতে হবে তাজমহল পরিদর্শনকারী দেশী ও বিদেশী পর্যটকদের কথাও। কারণ পর্যটন শিল্প থেকে আসে উত্তর প্রদেশের রাজস্বের বড় একটি অংশ। এর মধ্যে সিংহভাগটাই তাজমহলের পর্যটকরা দখল করে রয়েছে। আগ্রা ডেভলপমেন্ট অথরিটি প্রবেশ মূল্য বৃদ্ধির অনুমোদন দিয়েছে তাদের বোর্ড মিটিংয়ে।

আগ্রার বিভাগীয় কমিশনার অমিত গুপ্ত জানিয়েছেন বৈঠকে টোল ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাজমহলে প্রবেশকারী পর্যটকদের জন্য। ভারতীয় পর্যটকরা বর্তমানে ৫০ টাকা প্রবেশমূল্য দেন। তাদের এখন থেকে ৮০ টাকা করে দিতে হবে। আর বিদেশী পর্যটকদের যেখানে এখন ১১০০ টাকা করে দিতে হয় সেখানে তাদের দিতে হবে ১২০০ টাকা করে। তা ছাড়া যারা মূল গম্বুজে প্রবেশ করতে ইচ্ছুক তাদের কাছ থেকে আগ্রা ডেভলপমেন্ট অথরিটি আলাদাভাবে ২০০ টাকা নেবে। এর আগে আগ্রা ডেভলপমেন্ট অথরিটি ধার্য করেছিল ২০০ টাকা। অর্থাৎ এবার থেকে ৪৮০ টাকা দিতে হবে প্রধান গম্বুজে প্রবেশ করতে ইচ্ছুক দেশীয় পর্যটকদের এবং ১৬০০ টাকা দিতে হবে বিদেশী পর্যটকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *