‘দলিত ছিলেন না রোহিত ভেমুলা’, রিপোর্ট জমা পুলিশের তরফে , অবশেষে ক্লিনচিট সকল অভিযুক্তকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ঘরে আত্মঘাতী হয়েছিলেন রোহিত ভেমুলা। উঠেছিল র‌্যাগিংয়ের অভিযোগ। রোহিতের মৃত্যুর পর গোটা দেশেই ছড়িয়ে পড়েছিল বিক্ষোভের আগুন। শুরু হয়েছিল রাজনৈতিক তরজাও। ৮ বছর পর রোহিত ভেমুলার মৃত্যু মামলায় ক্লোজার রিপোর্ট জমা দিল পুলিশ। রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, রোহিত ভেমুলা দলিত ছিলেন না। তাঁর জনজাতি বা সিডিউল কাস্ট সার্টিফিকেট নকল ছিল। সত্য সামনে চলে আসার ভয়েই আত্মহত্যা করে রোহিত ভেমুলা। আত্মহত্যার মামলায় জড়িত সকলকে ক্লিনচিটও দেওয়া হয়েছে।

কলেজ থেকে তাড়িয়ে দেওয়া হলে, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ছাত্র রোহিত ভেমুলা ২০১৬ সালের ১৭ জানুয়ারি আত্মহত্যা করেন। এরপরই অভিযোগ ওঠে যে দলিত হওয়ায় র‌‌্যাগিংয়ের শিকার হয়েছিলেন রোহিত। সেই কারণেই আত্মহত্যা করে রোহিত। দীর্ঘ ৮ বছর ধরে তদন্ত চলার পর সম্প্রতিই তেলঙ্গানা পুলিশের তরফে রিপোর্ট পেশ করা হয়।

রোহিতের আত্মহত্যার মামলায় জড়িত সকলকে ক্লিনচিট দেওয়া হয়। অভিযুক্তদের তালিকায় ছিলেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভাইস চ্যান্সেলর আপ্পা রাও , বিজেপির সেকেন্দ্রাবাদের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী বন্দারু দত্তাত্রেয়, বিধান পরিষদের সদস্য এন রামচেন্দর রাও প্রমুখ। প্রত্যেককেই ক্লিনচিট দেওয়া হয়েছে। রোহিত ভেমুলা দলিত বা নীচু জাতের ছিলেন না বলেও রিপোর্টে জানিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *