রাজ্যপালের র‌্যাপিড অ্যাকশন সেল গঠনের নির্দেশ যাদবপুরে ইউজিসির নির্দেশিকা পূরণের লক্ষ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সোমবারই রাজভবনে ডাকেন রাজ্যপাল। সন্ধ্যা নাগাদ রাজভবনে হাজির হন উপাচার্য বুদ্ধদেব সাউ। রাজভবন সূত্রে খবর, এদিন রাজ্যপাল সিভি আনন্দ বোস উপাচার্য বুদ্ধদেব সাউয়ের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা করেন। কিছুদিন আগেই ইউজিসি ঘুরে গিয়েছে যাদবপুরে। এরপর রিপোর্ট পাঠিয়েছে তারা। রাজভবন সূত্রে খবর, এদিন রাজ্যপাল বোস উপাচার্যকে নির্দেশ দেন, ইউজিসির নির্দেশিকাগুলি সময়সীমার মধ্যে পূরণ করার বিষয়টি নিশ্চিত করতে।

সূত্রের খবর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির নির্দেশিকাগুলির উপর দ্রুত পদক্ষেপ নিতে একটি র‌্যাপিড অ্যাকশন সেল গঠন করা হবে। তেমনই নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যপালের তরফে। উপাচার্য তা নিয়মিত মনিটরিং করবেন। আচার্য তিনদিনে একবার আপডেট নেবেন এই সেল সংক্রান্ত। উপাচার্য বুদ্ধদেব সাউ বলেন, ইউজিসি ১৫ দিন সময় দিয়েছে। তা মেনে চলার পাশাপাশি রিপোর্ট দিতে বলেছেন রাজ্যপাল।

ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গি নিয়ে একটা আতঙ্কের আবহ তৈরি হয়েছে। উপাচার্য নিজেও তা নিয়ে বলেছিলেন। এক ডেঙ্গি পজিটিভ ছাত্রের মৃত্যু পর্যন্ত হয়েছে। এই পরিস্থিতিতে ডেঙ্গি প্রশমিত করার জন্য জরুরি পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে রাজভবন থেকে বলেই সূত্রের দাবি। প্রয়োজনে অনলাইন ক্লাস বা মিলিয়ে মিশিয়ে ক্লাস করার দিকেও ঝোঁকা যেতে পারে। রাজ্যপাল বারবারই এদিন নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার বিষয়ে উপাচার্যকে নির্দেশ দেন।

এদিকে গণতান্ত্রিক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে নিয়মিত ইসির বৈঠকের কথাও বলেন রাজ্যপাল। যদিও এ নিয়ে উপাচার্য এদিন বলেন, “মঙ্গলবারই ইসি আছে। যতটা করা যায় দেখব চেষ্টা করে। যা আছে তাতে ৮-১০ ঘণ্টার মিটিংয়েও শেষ হবে না। কিন্তু ২-৩ ঘণ্টার পরই সদস্যরা বিরক্ত হয়ে যান। ধৈর্য রাখতে পারেন না।” তাই প্রয়োজনে আবারও কয়েকদিনের তফাতে ইসি ডাকার চেষ্টা করবেন বলে জানান উপাচার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *