দলের বিপরীত পথে হেটে বুদ্ধিজীবীদের পাশে দাঁড়ালেন নেতাজির উত্তরসূরি চন্দ্র কুমার বসু

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সমগ্র দেশজুড়ে অসহিষ্ণুতার প্রতিবাদে যখন প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে রাজ্যের বিজেপি নেতাদের রোষানলের মুখে পড়েছেন বুদ্ধিজীবীরা ৷ কিন্তু সেই মুহূর্তেই দলের উল্টো পথে হেটে বিজেপি নেতা চন্দ্র বসু তাঁদের সমর্থন জানিয়েছেন এই ঘটনায় ৷ তিনি আরও বলেছেন, যে বিষয় নিয়ে ‘বিদ্বজ্জনেরা চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে, তা আমি সমর্থন করি। এবং আশা রাখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ ব্যাপারে নিশ্চয় উপযুক্ত ব্যবস্থা নেবেন।’

বুধবার অসহিষ্ণুতার অভিযোগে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন সমগ্র দেশের বুদ্ধিজীবীরা। ওই এই চিঠিতে সই রয়েছে মণিরত্নম, অনুরাগ কাশ্যপ, আদুর গোপাল কৃষ্ণণ, বিনায়ক সেন সহ আরও অনেকেরই ৷ পশ্চিমবঙ্গ থেকে সই করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, কৌশিক সেন, গৌতম ঘোষ, অনুপম রায় প্রমুখ বিশিষ্ট জনেরা। প্রধানমন্ত্রীর কাছে শুধু বিবৃতি দেওয়াই নয়,তাঁরা হিংসাত্মক আক্রমণের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আর্জিও জানিয়েছেন ।

চিঠিতে নিজেদের ”শান্তিপ্রিয় ও গর্বিত ভারতবাসী” হিসেবে পরিচিতি দিয়ে বিদ্বজনেরা লিখেছেন, ”প্রিয় প্রধানমন্ত্রী… মুসলিম, দলিত ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের গণপ্রহারে মৃত্যুর ঘটনাবলী এই মুহূর্তে বন্ধ হওয়া উচিত । এনসিআরবি (ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো)–র রিপোর্ট থেকে আমরা জানতে পেরেছি ২০১৬ সালে আক্রমণ নেমে এসেছে ৮৪০ জন দলিতের ওপর । এবং একই সঙ্গে শাস্তির অনুপাত ও হ্রাস পেয়েছে । ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ২৯ অক্টোবরের মধ্যে ধর্মকে কেন্দ্র করে ঘৃণাবশত আক্রমণের ২৫৪টি ঘটনা ঘটেছে, যার ফলে ৯১ জনের মৃত্যু হয়েছে এবং আহতের সংখ্যা ৫৭৯।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *