দারিদ্রের বিরুদ্ধে ‘ফাইনাল অ্যাসল্ট’, কংগ্রেস সভাপতির, ক্ষমতায় ফিরলে গরিবদের জন্য বছরে ৭২ হাজার টাকার রোজগারের কথা ঘোষণা করলেন রাহুল গান্ধী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কংগ্রেস এ দেশে ক্ষমতায় ফিরে এলে দেশের সবচেয়ে গরিব ২০ শতাংশ পরিবারের জন্য বছরে ৭২ হাজার টাকা রোজগারের ব্যবস্থা করবে তাদের সরকার । কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ওই প্রকল্পের কথা জানান । তিনি বলেন,এই প্রকল্পে উপকৃত হবেন দেশের ৫ কোটি পরিবারের ২৫ কোটি মানুষ । প্রকল্পের নাম ‘ফাইনাল অ্যাসল্ট অন পভার্টি’, দারিদ্রের বিরুদ্ধে চূড়ান্ত কুঠারাঘাত। এতে প্রতি বছর রাজকোষের ৩ লক্ষ ৭০ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।এই প্রকল্পের নাম ‘ন্যায়’। এই প্রকল্প তৈরি করেছেন রাহুল গান্ধী নিজেই। কংগ্রেস ওয়ার্কিং কমিটি এদিন তা অনুমোদন করেছে। কংগ্রেস সভাপতির দাবি, এই পরিকল্পনা বাস্তবসম্মত। তা কার্যকর করতে কোনো সমস্যা হবে না। পরে তিনি সাংবাদিকদের বলেন, অবাক হুয়ে না? আপনারা কি অবাক হননি?

তাঁর দাবি, এই প্রকল্প ঘোষণার আগে পর্যাপ্ত হোম ওয়ার্ক করেছে কংগ্রেস। কংগ্রেস নেতারা অন্তত চার-পাঁচ মাস ধরে এই প্রকল্প নিয়ে মাথা ঘামিয়েছেন। আলোচনা করা হয়েছে বিভিন্ন অর্থনীতিবিদের সঙ্গে। তাঁর কথায়, আমরা একসময় বলেছিলাম গ্রামীণ কর্ম নিশ্চয়তা প্রকল্প (এমজিএনআরইজিএ) চালু করব। তা করেছি। ১৪ কোটি মানুষের দারিদ্র দূর হয়েছেওই প্রকল্পের ফলে। ‘ন্যায়’ প্রকল্প দারিদ্রের বিরুদ্ধে দ্বিতীয় পর্যায়ের লড়াই। আমরা দেশ থেকে দারিদ্র দূর করতে দৃঢ়প্রতিজ্ঞ।

রাহুলের বক্তব্য, দেশের মানুষ অনেক ভুগেছেন গত পাঁচ বছর ধরে। আমরা ক্ষমতায় এসে তাঁদের জন্য ন্যায়বিচারের ব্যবস্থা করব। সেজন্যই প্রকল্পের নাম ‘ন্যায়’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সবচেয়ে ধনীদের পকেটে টাকা দিয়ে ভরিয়েছেন । কংগ্রেস গরিবদের টাকা দেবে। প্রকল্পটি চালু করা হবে ধাপে ধাপে। প্রথমে একটি পাইলট প্রজেক্ট শুরু করা হবে। তারপর শুরু করে দেওয়া হবে পুরো প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *