দেশের এই রাজ্য পড়ুয়াদের শেখাবে NCERT সিলেবাস থেকে বাদ যাওয়া অংশ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একাদশ ও দ্বাদশ শ্রেণির ইতিহাসের পাঠক্রম থেকে বাদ পড়েছে মুঘল সাম্রাজ্যের অধ্যায়। উল্লেখ্য ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) বিরাট রদবদল করেছে দ্বাদশ শ্রেণির ইতিহাস, সিভিকস, বিজ্ঞানহিন্দি পাঠ্যক্রম সহ দশম এবং একাদশ শ্রেণির সিলেবাসেও। এই নিয়ে এমনকি তীব্র সমালোচনার ঝড় উঠেছে এমনকি সমগ্র দেশজুড়ে। যদিও এনসিইআরটি আধিকারিকরা কোনো ‘রাজনীতি’ খুঁজে পাচ্ছেন না সিলেবাস বদলের মধ্যে । তবে কেরল স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এসসিইআরটি) ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে যে NCERT একাদশ এবং দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে যে অংশগুলি মুছে দিয়েছে তা পড়ুয়াদের পড়ানো হবে।

SCERT-এর সূত্রে খবর কেরল স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং সিলেবাস কমিটি এই অবস্থান নিয়েছে যে মুছে ফেলা অংশগুলি, প্রধানত ইতিহাস সম্পর্কিত বিষয়গুলি বাদ দেওয়া ক্ষতিকর পড়ুয়াদের পক্ষে । রাজ্য সরকার সিলেবাসে বাদ যাওয়া কিছু কিছু অংশ পাঠ্যক্রমের অন্তর্গত করবে। সেই অনুসারেই জানা গেছে SCERT কেরালায় পাঠ্যপুস্তক ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে বলেই । কমিটি এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব শিক্ষামন্ত্রীকে দিয়েছে বলেও, সূত্র মারফত জানা গেছে ।

সূত্র এও জানায়, যদিও এনসিইআরটি ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসে আমূল বদল এনেছে, কেরালা শুধুমাত্র এনসিইআরটি পাঠ্যপুস্তকের উপর নির্ভর করে একাদশ এবং দ্বাদশ শ্রেণির জন্য । অন্যান্য শ্রেণিতে যে বদল আনা হয়েছে তা কোনভাবেই প্রভাবিত করবে না রাজ্যের পড়ুয়াদের। সরকার আরও বলেছে , পড়ুয়াদের ওপর পড়াশুনার চাপ কমানোর পাশাপাশি সিলেবাসে এই বদল করা হয়েছে ‘ডুপ্লিকেশন এবং ওভারল্যাপিং’ এর সমস্যা দূর করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *