দেশের প্রথম মহিলা জওয়ান পেলো বিশ্বের সর্বোচ্চ ক্ষেত্র সিয়াচেন রক্ষার দায়িত্ব

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন (Siachen), মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার এই ক্ষেত্র রক্ষার দায়িত্বে ক্যাপ্টেন শিবা চৌহান (Captain Shiva)। প্রথম মহিলা সেনাকর্মী (Woman Army) হিসেবে এই গুরুত্বপূর্ণ জায়গায় পোস্টিং পান শিবা। তাঁর নিয়োগের খবর প্রকাশ্যে এনেছে ভারতীয় সেনাবাহিনী। এই খবর সিলমোহর বসান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

জানা গিয়েছে, সিয়াচেনে মোতায়েন হওয়ার আগে অন্য সেনা অফিসারদের মতো শিবাকেও কঠোর প্রশিক্ষণের মধ্যে দিয়ে যেতে হয়েছে। প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে যুঝতে তাঁকে রাখা হয়েছিল সিয়াচেন ব্যাটল স্কুলে। সেই প্রশিক্ষণের মধ্যে বরফ প্রাচীরে ওঠা, তুষারপাতের মধ্যে উদ্ধারকাজ চালানো এবং কঠিন পরিস্থিতিতে বেঁচে থাকার মতো প্রশিক্ষণ অন্তর্ভুক্ত।

শিবাকে সিয়াচেনে নিয়োগ প্রসঙ্গে সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিভিন্ন প্রতিকূলতা থাকা সত্ত্বেও ক্যাপ্টেন শিবা সফলভাবে প্রশিক্ষণ শেষ করেছেন এবং সিয়াচেন সামলানোর জন্য প্রস্তুত।’ জানা গিয়েছে, চলতি মাসের দুই তারিখ সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ হাজার ৬০০ ফুট উপরে থাকা সিয়াচেনের কুমার পোস্টে, শিবাকে মোতায়েন করা হয়েছে। এই অঞ্চলের তাপমাত্রা গড়ে মাইনাস ৩০ ডিগ্রি। এবার স্বভাবতই প্রশ্ন উঠছে কে এই বীরাঙ্গনা? জানা গিয়েছে, শিবা চৌহান রাজস্থান উদয়পুরের বাসিন্দা। ১১ বছর বয়সে তিনি পিতৃহারা হয়েছেন। দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিবা উদয়পুরের এক স্কুল পড়াশোনা করেন। পরে উদয়পুরেরই এক কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং করেন। শৈশব থেকেই ভারতীয় সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন দেখতেন শিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *