আসন বন্টন নিয়ে সংঘাত চরমে প্রার্থী ঘোষণা হতেই, বড়সড় ফাটল প্রকাশ্যে এলো ইন্ডিয়া জোটে!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মধ্যপ্রদেশ নির্বাচনের নির্ঘন্ট ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে। এর মাঝেই প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেস। এদিকে ভোটের দিনক্ষণ সামনে আসতে ইন্ডিয়া জোটে ফাটল! টিকিট বণ্টন নিয়ে কংগ্রেস ও সমাজবাদী পার্টির মধ্যে দড়ি টানাটানি অব্যাহত।

মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। ১৭ নভেম্বর মধ্যপ্রদেশে ভোটগ্রহণ। ভোট গণনা হবে ৩রা ডিসেম্বর। লোকসভা নির্বাচনের আগেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন যেন ইণ্ডিয়া জোট ও বিজেপির কাছে সেমিফাইনাল।

মধ্যপ্রদেশে কংগ্রেস এবং সমাজবাদী পার্টির (এসপি) মধ্যে জোটের সম্ভাবনা ইতিমধ্যেই শেষ হয়েছে। কংগ্রেস মধ্যপ্রদেশ সহ তিনটি রাজ্যের প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। আসলে, মধ্যপ্রদেশের সাতটি আসনের মধ্যে যেগুলিতে সমাজবাদী পার্টি তাদের প্রার্থী দিয়েছে, কংগ্রেসও সেই আসনগুলির মধ্যে চারটিতে প্রার্থী দিয়েছে। এসপি আরও নয়জন প্রার্থীর নাম ঘোষণা করেছে।

যে চারটি আসনে কংগ্রেস এবং সমাজবাদীপার্টি উভয়ই প্রার্থীর নাম ঘোষণা করেছে সেগুলি হল চিত্রাঙ্গী, মেহগাঁও, ভান্ডার এবং রাজনগর। গতবার চিত্রাঙ্গী ছাড়া তিনটি আসনেই জিতেছিল কংগ্রেস। ভোপাল এবং লখনউয়ের এসপি নেতৃত্বও ক্ষুব্ধ যে কংগ্রেসও ছতরপুর জেলার বিজাওয়ার থেকে প্রার্থী দিয়েছে, যেখানে ২০১৮ সালের নির্বাচনে সমাজবাদী পার্টি জিতেছিল। যদিও এই আসন থেকে এখনও প্রার্থী ঘোষণা করেনি অখিলেশের দল।

মধ্যপ্রদেশের সমাজবাদী পার্টি প্রধান রামায়ণ সিং প্যাটেল বলেছেন, কংগ্রেসের সঙ্গে জোটের সব সম্ভাবনা শেষ। কংগ্রেস নেতৃত্বের সঙ্গে আমাদের কিছু কথা হয়েছিল, কিন্তু সব শেষ হয়ে গেল রবিবার। আমরা নিজেরাই আসনে প্রতিদ্বন্দ্বিতা করব এবং আগামী বছরের নির্বাচনেও ভাল পারফর্ম করব। অখিলেশ যাদবের ঘনিষ্ঠ বলে মনে করা একজন প্রবীণ নেতাও কংগ্রেস সম্পর্কে একই রকম মন্তব্য করেছেন এবং অসন্তোষ প্রকাশ করেছেন।

অখিলেশের ঘনিষ্ঠ এক এসপি নেতা একটি বড় অভিযোগ করেছেন এবং বলেছেন যে কংগ্রেস বিজেপিকে হারাতে চায় না। তিনি বলেছেন যে সমাজবাদী পার্টি কংগ্রেস নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছে, কিন্তু তারা বিজেপিকে হারাতে জোট গঠনে আগ্রহী নয়। মনে হচ্ছে বিজেপি নয়, এসপিকে হারানোই কংগ্রেসের লক্ষ্য।

তিনি বলেন, “মধ্যপ্রদেশে আমরা একাই নির্বাচনে লড়ব। কংগ্রেস নেতৃত্বের সঙ্গে কথা হয়েছিল এবং আমরা স্পষ্ট করে দিয়েছিলাম ১০ টি আসন আমাদের চাই। কিন্তু কংগ্রেস আরও কম আসন রফা করে। তারপর হঠাৎ করে আমাদের না জানিয়ে কীভাবে প্রার্থীপদ ঘোষণা করল কংগ্রেস”? সমাজবাদী পার্টির আরেক নেতা বলেছেন, যে দল মধ্যপ্রদেশের ৩০ থেকে ৩৫টি আসনে প্রার্থী দিতে চলেছে। বিজাওয়ার আসন নিয়েই চিন্তায় রয়েছে দল। ইতিমধ্যেই কংগ্রেস চরণ সিং যাদবকে সেই আসনের টিকিট দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *