নীতীশের সর্বদলীয় বৈঠকের ডাক জাতিগত সমীক্ষা রিপোর্ট নিয়ে আলোচনা করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিহারের জাতিগত সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে অবশেষে। যেখানে তাৎপর্যপূর্ণভাবে রাজ্যের মোট জনসংখ্যার ৬৩ শতাংশ ওবিসি এবং মাত্র ১৫ শতাংশ জেনারেল সম্প্রদায়ভুক্ত। এবার এই রিপোর্টের ভিত্তিতে কী পদক্ষেপ করা উচিত, তা নিয়ে সকলের মতামত নিতে চান বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার । তাই আজ, মঙ্গলবার সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন তিনি। রাজ্যের ৯টি দলকেই এই বৈঠকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

জাতিগত সমীক্ষার ফলে রাজ্যের সকল সম্প্রদায়ের উন্নতি হবে বলে জানিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার প্রকাশিত সেই সমীক্ষা রিপোর্টের মাধ্যমে বিহারের বিভিন্ন সম্প্রদায় সম্পর্কে একটি ধারণা স্পষ্ট হয়েছে। এবার পিছিয়ে পড়া শ্রেণি থেকে বিভিন্ন সম্প্রদায়ের উন্নয়নে কী পদক্ষেপ করা যায়, সে ব্যাপারে আলোচনা করতেই এদিন সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কোন সম্প্রদায়ের আর্থিক অবস্থা কী রকম, সেটাও সমীক্ষায় ধরা পড়েছে। সেই রিপোর্টও এদিন সর্বদলীয় বৈঠকে তুলে ধরা হবে বলে জানিয়েছেন তিনি। ফলে এদিনের বৈঠকে শাসকদল জেডি (ইউ), আরজেডি ছাড়াও বিজেপি, কংগ্রেস, হাম, সিপিআই, সিপিআই (এমএল), সিপিআই (মার্কস) ও এআইএমআইএম-এর প্রতিনিধিরা যোগ দেবেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, নীতীশ সরকারের জাতিগত সমীক্ষার রিপোর্ট অনুসারে, বর্তমানে বিহারে মোট জনগণ রয়েছে ১৩ কোটির বেশি। তার মধ্যে ৩৬ শতাংশ অতিরিক্ত অনগ্রসর শ্রেণি, ২৭ শতাংশ অনগ্রসর শ্রেণি পর্যায়ের মধ্যে রয়েছে। এছাড়া ১৯ শতাংশ তপশিলি জাতি এবং ১.৬৮ শতাংশ তপশিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত। আর মোট জনগণের মাত্র ১৫.৫২ শতাংশ সাবর্ণ বা উচ্চ সম্প্রদায়ভুক্ত। এছাড়া ভূমিহার ২.৮৬ শতাংশ, ব্রাহ্মণ ৩.৬৬ শতাংশ, কুর্মি ২.৮৭ শতাংশ, মুসাহার ৩ শতাংশ এবং যাদব সম্প্রদায়ভুক্ত রয়েছে ১৪ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *