মাস্ক জীবনসঙ্গী ২০২২-এও , ড্রাগ জরুরি করোনা মোকাবিলায়, এমনটাই জানাল নীতি আয়োগ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মাস্ক পরে থাকতে হবে আগামী বছরেও, এমনকি মানতে হবে কোভিড বিধিও, এমনটাই জানাল নীতি আয়োগ। সেখানকার সদস্য ভি কে পাল জানিয়েছেন, ভ্যাকসিনের পাশাপাশি ওষুধ নিলে বিশ্ব সুফল পাবে ভবিষ্যতেও। সেই সঙ্গে তিনি আরও জানান, কোনও কারণ নেই করোনার তৃতীয় ঢেউ না আসার। এই সময় ভারত রয়েছে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায়। বিশেষত, সম্প্রতি উত্‍সবের মরসুমে। তিনি বলেন,আমাদের মাস্ক পরে থাকতে হবে ‘‌আরও বেশ কিছু সময়ের জন্য। সম্ভবত আগামী বছর পর্যন্ত।’‌

তৃতীয় ঢেউ নিয়ে তিনি আরও বলেন, ‘‌এটা উড়িয়ে দেওয়া যায় না। পরের তিন-চার মাসে যে ভ্যাকসিন তৈরি হচ্ছে তা আমাদের সাহায্য করবে হার্ড ইমিউনিটি (‌গোষ্ঠী প্রতিরোধ ক্ষমতা‌)‌ তৈরি করতে। সাবধানে চলতে হবে আমাদের নিজেদেরই। তৃতীয় ঢেউ আটকানো তখনই সম্ভব, যখন আমরা কোভিডবিধি মেনে চলব একসঙ্গে।’‌ সেই সঙ্গে ভি কে পাল চরম আশঙ্কা প্রকাশ করেছেন দুর্গাপুজো, দিওয়ালি উত্‍সব নিয়েও। এমনকি তিনি এও মন্তব্য করেছেন সেই সময় যদি কোভিডবিধি ঠিক ভাবে মেনে চলা না হয় তবে তা থেকে ফের বৃহত্‍ আকারে সংক্রমণ ছড়াতে পারে বলেও।

এরই সঙ্গে নীতি আয়োগের এই সদস্য আশা প্রকাশও করেছেন কোভ্যাক্সিন নিয়েও। ভি কে পাল আরও বলেন, আশা করছি এই মাসের মধ্যেই ইতিবাচক পদক্ষেপ নেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খুব দ্রতই পাওয়া যাবে অনুমোদনও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *