নীতীশ কুমার কি প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন বিরোধী জোট হলে? সত্য সামনে এল বৈঠকের আগেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিজেপিকে হারাতে একরকম মরিয়া হয়ে উঠেছে বিরোধীরা। একা হারানো সম্ভব নয়, তাই বিরোধীরা শুরু করেছে জোট বাঁধার তোড়জোড় । আগামী ২৩ জুন বিহারের পটনায় বসছে বিরোধীদের বৈঠক । আরজেডি, জেডিইউ, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে সহ একাধিক বিরোধী দল একজোট হবে আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই । এই বৈঠক বসছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পৌরহিত্যেই। আর সেখান থেকেই জল্পনা যে ২০২৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার লক্ষ্য়েই বিরোধীদের একজোট করছেন নীতীশ কুমার। যদিও সেই জল্পনা উড়িয়ে দিলেন জেডি(ইউ) নেতা রাজীব রঞ্জন সিং। তিনি স্পষ্ট জানান, নীতীশ কুমার ২০২৪ লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন না ।

উল্লেখ্য, , জেডি(ইউ) নেতা নীতীশ কুমার আরজেডি-কংগ্রেস সহ ৯টি দলের সঙ্গে জোট বেঁধে মহাগঠবন্ধন সরকার গঠন করেছেন ২০২২ সালে এনডিএ জোট ভেঙে বেরিয়ে এসে । এরপর থেকেই বিজেপি অভিযোগ তুলেছিল যে নীতীশ কুমার প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন । তিনি জোট ভেঙে বেরিয়ে গিয়েছেন সেই লক্ষ্যেই । যদিও বরাবরই সেই অভিযোগ অস্বীকার করা হয়েছে জেডি(ইউ)-র তরফে।

রবিবার জনতা দল (ইউনাইটেড)-র প্রধান রাজীব রঞ্জন বলেন, “নীতীশ কুমার প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন না। তিনি কাজ করছেন মূলত বিজেপি-মুক্ত দেশের লক্ষ্যেই। তিনি কাজ করছেন”বিরোধী দলগুলিকে একজোট করার লক্ষ্যে । জেডিইউ সমর্থকরা বিভিন্ন সময়ে নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করার যে স্লোগান দিয়েছেন, রাজীব রঞ্জন তাও বন্ধ করার অনুরোধ করেন। তিনি বলেন , “এই ধরনের স্লোগান দেবেন না। এতে বিরোধী জোটে প্রভাব পড়বে।”

তিনি আরও বলেন, “২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরে বিজেপি-মুক্ত হয়ে যাবে দেশ। ২৩ জুন একজোট হবে সমস্ত বিরোধী দল, তখনই আলোচনা করা হবে যে দেশের নেতৃত্ব কে দেবেন। যেই প্রধানমন্ত্রী হন না কেন, তিনি দেশে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করবে।”

রাজীব রঞ্জন ওরফে ললন সিং জানান, আগামী ২৩ জুনের বৈঠকে মোট ১৮টি বিরোধী রাজনৈতিক দল যোগ দেবেন। জম্মু-কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স পার্টির প্রধান ফারুক আবদুল্লা ও পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান মেহবুবা মুফতিও বিরোধী জোটের বৈঠকে সমর্থন জানিয়েছেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *