পরলোকে গমন করলেন ন’বারের সাংসদ-বর্ষীয়ান সিপিআইএম নেতা বাসুদেব আচার্য, গভীর শোকপ্রকাশ এ রাজ্যের মুখ্যমন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পরলোকে গমন করলেন সিপিএমের বর্ষীয়ান নেতা বাসুদেব আচার্য। বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে ৯ বারের সাংসদ ছিলেন তিনি। সোমবার দুপুরে তেলঙ্গানার হায়দরাবাদে একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘ দিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন বাসুদেববাবু। বর্ষীয়ান এই রাজনীতিকের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুরুলিয়ায় ১৯৪২ সালের ১১ জুলাই জন্ম হয়েছিল বাসুদেববাবুর। ছাত্র বয়সেই বাম আন্দোলনে যুক্ত হয়ে পড়েছিলেন তিনি। আদিবাসীদের নানা ধরণের আন্দোলনে পশ্চিমাঞ্চলের অন্যতম নেতা ছিলেন তিনি। রেলের শ্রমিক আন্দোলনেরও অন্যতম নেতা ছিলেন বাসুদেব। ১৯৮০ সালে বাঁকুড়া কেন্দ্র থেকে প্রথম সাংসদ নির্বাচিত হন বাসুদেব। তার পর ২০১৪ পর্যন্ত সেখানকার সাংসদ ছিলেন তিনি। ২০১৪ সালে তৃণমূলের মুনমুন সেনের কাছে পরাজিত হয়েছিলেন তিনি।

সিপিএমের কেন্দ্রীয় কমিটি ও রাজ্য কমিটিরও সদস্য ছিলেন বাসুদেব আচার্য। সিপিএম সূত্রে খবর, বাসুদেবের এক কন্যা বিদেশে থাকেন। তাঁর সেকেন্দ্রাবাদে পৌঁছতে মঙ্গলবার হয়ে যাবে। তার পর সেখানেই প্রয়াত নেতার শেষকৃত্য সম্পন্ন হবে।

বাসুদেব আচার্যের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্সে তিনি লিখেছেন, ‘প্রবীণ বাম নেতা ও প্রাক্তন সংসদ সদস্য বাসুদেব আচার্যের মৃত্যুতে শোকাহত। তিনি একজন ট্রেড ইউনিয়ন নেতা এবং পোক্ত সংসদ সদস্য ছিলেন। তাঁর প্রয়াণ সমাজের অন্যতম ক্ষতির কারণ। তাঁর পরিবার, বন্ধুবান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *