পরিষেবা মিলবে আধারের সঙ্গে রেশন কার্ড যুক্ত না থাকলেও, আপনার মনোনীত সদস্য রেশন তুলতে পারবেন আপনার পরিবর্তে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার আর কোনো সমস্যা নেই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড সংযুক্ত না হলেও। খুব সহজেই রেশন এসে যাবে আপনার হাতে।তবে এর জন্য একটি ছোট্ট নিয়ম জেনে নিতে হবে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার চালু করতে চলেছেন ‘ফর্ম ১৫’ (Form 15) নামের একটি নতুন পদ্ধতি।তার মাধ্যমে আপনার হয়ে অন্য লোক, যাকে আপনি মনোনীত করবেন, তিনি রেশন তুলতে পারবেন এবং আপনার হাতে তা পৌঁছে দিতে পারবেন।

কীভাবে হবে এই সমাধান জেনে নিন।

ফর্ম ১৫- র মাধ্যমে আপনি মনোনীত করতে পারবেন আপনার পরিচিত দু’জনকে, যাঁরা রেশন তুলতে পারবেন আপনার হয়ে। এক্ষেত্রে বিশেষ ভাবে নজর দিতে হবে একটা বিষয়ে। মনে রাখতে হবে আপনি যে দোকান থেকে রেশন তোলেন, সেই দোকানের গ্রাহক হতে হবে ওই দুই ব্যক্তিকেও এবং অতি অবশ্যই সদস্য হতে হবে দু’টি আলাদা পরিবারের। তাহলেই আপনি ওই দুই নির্দিষ্ট ব্যক্তিকে মনোনীত করতে পারবেন ফর্ম ১৫- র মাধ্যমে যাঁরা রেশন তুলতে পারবেন আপনার পরিবর্তে ।এই ফর্ম ১৫ জমা দেওয়া যাবে অনলাইনেও। কিংবা গ্রাহক জমা দিতে পারেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দফতরেও।

এবার জানা দরকার কী কী সমস্যা হতে পারে ডিজিটাল রেশন কার্ড এবং আধার কার্ড সংযুক্ত করার ক্ষেত্রে

১। হয়তো আপনি আধার কার্ডের জন্য আবেদন করেছেন, কিন্তু হাতে পাননি এখনও পর্যন্ত। কবে পেতে পারেন জানতে পারেননি তাও।

২। এছাড়াও হতে পারে আধার কার্ড তৈরির সময় হয়তো আপনার আঙুলের ছাপ মিলছে না।

উক্ত সমস্যাগুলি দেখা দিলে আপনি অসুবিধায় পড়তে পারেন ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করার ক্ষেত্রে ।রাজ্যবাসী যাতে রেশন পাওয়া থেকে বঞ্চিত না হন,এই নতুন নিয়ম ফর্ম ১৫ সেই জন্যই চালু হচ্ছে । অর্থাৎ আপনার আধার কার্ড না থাকলে কিংবা আধার কার্ড এবং ডিজিটাল রেশন কার্ডের সংযুক্তিকরণ সঠিকভাবে না হলেও আপনি রেশন পেতে পারবেন অন্যের মারফত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *