সরকার দৃঢ়প্রতিজ্ঞ দেশকে আত্মনির্ভর করতে, রাষ্ট্রপতির বার্তা বাজেট অধিবেশনের শুরুতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সংসদে বাজেট অধিবেশন শুরু হল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে। বক্তব্যের শুরুতে তিনি বলেন, সরকার ও নাগরিকদের মধ্যে পারস্পরিক বিশ্বাস বেড়েছে করোনা-আবহে। এমনকি সরকারও দৃঢ়প্রতিজ্ঞ দেশকে আত্মনির্ভর করতে । মূলত তিনি বক্তব্য পেশ করেন সেন্ট্রাল হলে সব সাংসদদের উপস্থিতিতে। এমনকি রাষ্ট্রপতি প্রথম সারির যোদ্ধাদের বিশেষ ধন্যবাদ জানান অতিমারির কথা উল্লেখ করেও।

তিনি বলেন করোনাকালে মৃত্যু হয়েছে বহু মানুষের। আর সেই কঠিন পরিস্থিতিতে একটা টিম হিসেবে কাজ করেছে কেন্দ্র থেকে রাজ্য, সব চিকিৎসক, বিজ্ঞানী , নার্স, প্রত্যেকেই। আমি ধন্যবাদ জানাই সেই সব স্বাস্থ্যকর্মী তথা প্রথম সারির যোদ্ধাদের।’ তিনি আরও বলেন, ‘সরকার এবং নাগরিকের মধ্যে এমন পরিস্থিতে বোঝাপড়া, সুসম্পর্ক গণতন্ত্রের জন্য অভূতপূর্ব নজির বলেই আমি মনে করি।

এদিকে জনধন যোজনার প্রশংসা করে রাষ্ট্রপতি এও বলেন, ‘৪৪ কোটি ভারতবাসীর জনধন অ্যাকাউন্ট থাকায় তাঁরা সরাসরি অ্যাকাউন্টে টাকা পেয়েছেন করোনা-কালে।’ পাশাপাশি রাষ্ট্রপতি সরকারের ইউপিআই -এর ভূমিকার প্রশংসা করেন ডিজিটাল অর্থনীতির প্রসারে। তিনি উল্লেখ করেন ২০২১-এর ডিসেম্বর পর্যন্ত দেশে ৮ লক্ষ কোটির লেনদেন হয়েছে ইউপিআই -এর মাধ্যমে। তিনি এও বলেন, ‘দেশের মানুষ খুব দ্রুত মানিয়ে নিচ্ছে পরিবর্তনের সঙ্গে। এটা তারই প্রমাণ।’করোনা আবহে উন্নতি হয়েছে সরকার – নাগরিক সম্পর্কেও। এদিকে সরকারও দৃঢ়প্রতিজ্ঞ দেশকে আত্মনির্ভর করতে।সরকার রেকর্ড ধান কিনেছে খারিফ মরসুমে। এতে লাভবান হয়েছে কৃষকরা আগামী ২৫ বছরের মধ্যে শক্তিশালী ভারত তৈরি হবে। দেশে একগুচ্ছ কর্মসূচি পালন হয়েছে এমনকি নেতাজি স্মরণেও।

রাষ্ট্রপতি বলেন, ‘করোনা পরিস্থিতিতে আমরা বিশ্বের বড় বড় দেশে খাদ্যের অভাব দেখেছি। কিন্তু দেশের সংবেদনশীল সরকার নিশ্চিত করেছে যাতে কেউ অভুক্ত না থাকে ১০০ বছরের মধ্যে সবথেকে ভয়ঙ্কর অতিমারিতে। দেশের সব দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেয় আমাদের সরকার। ৮০ কোটি ভারতবাসীকে ১৯ মাস ধরে বিনামূল্যে রেশন দিতে খরচ হয়েছে ২ লক্ষ ৬০ হাজার কোটি। ভারতে আজ উদ্যোগ চলছে বিশ্বের সবথেকে বড় খাদ্যদ্রব্য বিতরণের।’ আয়ুস্মান ভারত সহ একাধিক কেন্দ্রীয় সরকারি প্রকল্পের প্রশংসা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, দেশের দরিদ্র নাগরিকেরা ‘আয়ুস্মান ভারতের মাধ্যমে চিকিৎসা পাচ্ছেন। কম দামে ওষুধ বিক্রি করার জন্য সরকারের জন ঔষধি কেন্দ্র তৈরির উদ্যোগেরও প্রশংসা করেন তিনি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *