পশ্চিমবঙ্গ কবে থেকে নতুন নাম পেতে পারে? কী বলছে কেন্দ্র? বিস্তারিত জানুন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তৃণমূল সরকার কেন্দ্রের দ্বারস্থ হয়েছিল রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বাংলা করার দাবিতে । রাজ্য সরকারের দাবি, রাজ্যের নাম ইংরেজিতে ‘West Bengal’ থাকার কারণে রাজ্যকে পেছনে পড়ে যেতে হয় অনেক ক্ষেত্রে । এরপর কেন্দ্রকে তিনটি ভাষায় তিনটি আলাদা নাম রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল । বাংলাতে ‘বাংলা’, ইংরেজিতে ‘বেঙ্গল’, হিন্দিতে ‘বঙ্গাল’ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। এরপর কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, একটিই নাম রাখতে সব ভাষাতে। এরপর কেন্দ্রকে আবার চিঠি পাঠানো হয় শুধুমাত্র ‘বাংলা’ নাম করার প্রস্তাব নিয়ে । কিন্তু তারপর দীর্ঘদিন হয়ে গেছে।

এখনো বিষয়টি নিয়ে কেন্দ্র কোনো রকম তৎপরতা দেখায় নি । এবার এ বিষয়ে কেন্দ্রের কাছে তথ্য জানতে চেয়েছিলেন জনৈক তৃণমূল সাংসদ। তার জবাবে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয় রাজ্যের এই প্রস্তাব গৃহীত হয়েছে।সম্প্রতি উলুবেড়িয়ার তৃণমূল সাংসদ সাজদা আহমেদ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে জানতে চেয়েছিলেন, পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব কেন্দ্রের কাছে এসেছে কিনা? যদি প্রস্তাব এসে থাকে, তাহলে সে বিষয়ে কেন্দ্র কী পদক্ষেপ গ্রহণ করেছে? নাম বদলের ক্ষেত্রে কোন নির্দিষ্ট নিয়ম আছে কিনা?

তৃণমূল সাংসদ সাজদা আহমেদের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, কেন্দ্রের কাছে এসে পৌঁছেছে নাম বদলের প্রস্তাব ।বাংলা, হিন্দি, ইংরেজি ভাষাতে আলাদা নামের পরিবর্তে শুধু রাজ্য সরকার বাংলা নামটি ব্যবহারের প্রস্তাব করেছে । পাঁচ বছরে কেন্দ্র দেশের মোট সাতটি জায়গার নাম বদলের অনুমতি দিয়েছে। কোন হেরিটেজ জায়গার নাম বদলের ক্ষেত্রে নির্দিষ্ট কোন নিয়ম নেই। তবে পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব গৃহীত হলেও, তা কতদূর এগিয়েছে? সে বিষয়ে কী পদক্ষেপ নিয়েছে কেন্দ্র? সে বিষয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এখনো স্পষ্ট করে কিছু জানান নি ।অর্থাৎ, শুধুমাত্র রাজ্যের নাম বদলের প্রস্তাবের প্রাপ্তিটুকুই কেন্দ্রীয় সরকার স্বীকার করেছে । কবে থেকে রাজ্যের নাম বদল হবে? সে বিষয়ে কিছুই জানান নি মন্ত্রী। ইতিমধ্যে দুবার কেন্দ্র রাজ্যের নাম বদলের প্রস্তাব খারিজ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *