প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’-র সংকেত বাংলায়, ফুঁসছে এমনকি বঙ্গোপসাগরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঘূর্নিঝড় ‘অশনি’ উপকূলের কাছে চলে আসবে মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঝড়টি যত উপকূলের দিকে ধেয়ে আসবে, ততই বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে বিপদ বাড়বে। এ জন্য আবহাওয়া দফতর বিশেষ সতর্কতাও জারি করেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, মূলত ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে।

আলিপুর হাওয়া অফিসের উপ অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এও জানিয়েছেন, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে ১০ থেকে ১২ মে। তার মধ্যে ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের একাংশ, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনার একাংশে। এই পরিস্থিতিতে মত্‍স্যজীবীদের নিষেধ করা হয়েছে সমুদ্রে যেতেও । আবহাওয়া দফতরের পক্ষ থেকে আরও সতর্ক করা হয়েছে, পর্যটকরা যেন না যান সমুদ্র সৈকতে। ঘূর্ণিঝড় অশনি সরাসরি বাংলার উপকূলে না এলেও সমুদ্র উত্তাল থাকবে । রাজ্য সরকারকে পরামর্শ দেওয়া হয়েছে, সমুদ্র সৈকত সংলগ্ন পর্যটন কেন্দ্র থেকে পর্যটকদের সরিয়ে নিতে। দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি শুরুও করে দিয়েছে রাজ্য।

বঙ্গোপসাগরের বুকে অশনির গতি আর বেড়েছে। ১৪ কিলোমিটার গতিতে তা ধেয়ে আসছে উত্তর-পশ্চিম দিকে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, যত সময় যাবে এই ঘূর্ণিঝড় অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার দিকে ধেয়ে আসবে গতি বাড়িয়ে। তারপরই সমুদ্রেই বাঁক নেবে উল্টোদিকে, তাতেই অশনি সংকেতের মুখে বাংলা। বর্তমানে আন্দামান থেকে ঘূর্ণিঝড়টি অবস্থান করছে ৫০০ কিলোমিটার দূরে। আর বিশাখাপত্তনম থেকে ৮১০ কিলোমিটার দূরে আছে অশনি। পুরী থেকে অবস্থান প্রায় ৮৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। যত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে উত্তর-পশ্চিমে আসছে, ততই পরিণত হচ্ছে তীব্র ঘূর্ণিঝড়ে। বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় তার অবস্থান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *