পুরসভা ও পুলিশকে নিয়ে বিশেষ টিম গঠিত হচ্ছে শহরে বেআইনি নির্মাণ বন্ধ করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুলিশ ও পুরসভার পদস্থ অফিসারদের নিয়ে একটি বিশেষ টিম গঠন করা হচ্ছে কলকাতা শহরে বেআইনি নির্মাণ আটকাতে । এই টিমের কাজ হবে সরাসরি খতিয়ে দেখা অবৈধ নির্মাণের অভিযোগগুলি এবং সেই মতো তারা পুরসভাকে সুপারিশ করবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও। এই সিদ্ধান্ত হয়েছে পুর প্রশাসক ফিরহাদ হাকিমের সঙ্গে কলকাতা পুলিশের যুগ্ম-কমিশনার (সদর) শুভঙ্কর সরকার সঙ্গে বুধবারের বৈঠকে। কিন্তু কীভাবে কাজ করবে এই টিম? সিদ্ধান্ত হয়েছে, অভিযোগ পাওয়া মাত্র সরাসরি ঘটনাস্থলে গিয়ে বিষয়টি তদন্ত করবেন টিমের সদস্যরা। তারা পুরসভার স্থানীয় অফিস এবং থানাকে কোনও কিছু আগাম জানাবে না এখনকার মতো। কাজ করবে একেবারে সরাসরি।

অতীতে অভিযোগ উঠেছিল , বেআইনি নির্মাণের বিষয় খতিয়ে দেখতে যাওয়ার কথা পুরসভার স্থানীয় অফিস এবং থানাকে জানানোয় খবর ফাঁস হয়ে গেছে সেখান থেকে। ফলে অভিযুক্তরা পুরসভার আধিকারিকদের বাধা দিয়েছে এলাকার লোকজনকে দিয়ে। বর্তমানে ঠিক হয়েছে, কোন এলাকায় অভিযান চালানো হবে তা শুধুমাত্র আগাম জানানো হবে লালবাজারের পদস্থ পুলিশ কর্তাদেরকেই। তারা ফোর্সের ব্যবস্থা করবেন সরাসরি লালবাজার থেকেই ।

বেআইনি নির্মাণ মূলত একটা বড় সমস্যা কলকাতা পুরএলাকায় । সে কথা মেনে নিয়ে ফিরহাদ হাকিম আরও বলেন, চলতে দেওয়া যায় না এ জিনিস। এর আগে পুরসভা সিদ্ধান্ত নিয়েছিল কোন এলাকায় বেআইনি নির্মাণের অভিযোগ এলে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারকেই।পুরসভা এও মনে করে বেআইনি নির্মাণ আটকানো পুরসভার স্থানীয় ইঞ্জিনিয়ারের প্রাথমিক কর্তব্য। তবে এর সঙ্গে যুক্ত করা হচ্ছে পুলিশের ভূমিকাকেও। সিদ্ধান্ত হয়েছে খতিয়ে দেখা হবে অভিযোগ পাওয়ার পর পুলিশ কোনও পদক্ষেপ করেছে কিনা তাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *