পূর্ব রেলের একাধিক নির্দেশিকা কোরোনা প্রতিহত করতে , বন্ধ ভারত-বাংলাদেশর মধ্যে ট্রেন চলাচলও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোরোনা ভাইরাসের মারণ থাবার কবলে প্রায় সমগ্র বিশ্ব। মানুষ আতঙ্কে ভুগছেন প্রায় সর্বত্রই৷ কিন্তু কীভাবে ছড়াচ্ছে এই মরণ ভাইরাস, তা নিয়ে নানা জনের মধ্যে রয়েছে রয়েছে নানান মত৷ তবে চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে কোনও জনবহুল জায়গায় না যাওয়াই শ্রেয় এই মুহূর্তে৷ এদিকে প্রয়োজনে প্রায় প্রতিদিনই রাস্তায় বেরোতেই হচ্ছে মানুষকে৷ সবসময় সম্ভব নয় ভিড় এড়ানো। রোজ হাজার হাজার মানুষকে ব্যবহার করতে হচ্ছে গণপরিবহনও। প্রতিদিনই ট্রেনে যাতায়াত করেন লাখ লাখ যাত্রী।

এই রূপ পরিস্থিতিতে পূর্ব রেল সূত্রে খবর, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশানুসারে এখন কোনও ট্রেন চলাচল করবে না ভারত ও বাংলাদেশের মধ্যে।বর্তমানে এই দু’দেশের মধ্যে চলাচল করে, দুটি ট্রেন মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এপ্রিলের ১৫ তারিখ পর্যন্ত৷ পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেল চলতি মাসের প্রথম থেকেই সচেতনতামূলক নানা পদক্ষেপ করেছে কোরোনা মোকাবেলা করার জন্য। আরও নিখুঁত ও বৃহৎভাবে ট্রেনে ও স্টেশনগুলিতে চালানো হচ্ছে পরিচ্ছন্নতা অভিযানও। এমনকি পূর্ব রেলের পক্ষ থেকে দেওয়া হয়েছে একাধিক গুরুত্ত্বপূর্ণ নির্দেশিকাও৷

১ ) কোনও AC কোচে দেওয়া হবে না গায়ের চাদর বা কম্বল৷২ ) পাশাপাশি সরিয়ে ফেলা হবে AC কোচগুলির সমস্ত পর্দা৷৩ ) সবক’টি কোচের শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বা AC মেশিনের তাপমাত্রা রাখা হবে ২৪ থেকে ২৫ সেলসিয়াসের মধ্যেই৷ ফলে কম্বল না থাকলেও কোনও রকম অসুবিধা হবে না যাত্রীদের৷৪ ) তবে বেশ কয়েকটি শয্যার চাদর রাখা থাকবে যেগুলি যাত্রীরা ব্যবহার করতে পারবেন প্রয়োজন হলে৷৫ ) AC ফার্স্ট ক্লাসে যদি কোনও যাত্রীর চাদরের দরকার হয়, তবে পরিষ্কার ও ধোয়া চাদরই দেওয়া হবে সেই যাত্রীকে ৷৬ ) যে চাদরগুলি দেওয়া হবে সেগুলি দেওয়া হবে মুখ বন্ধ (sealed packet) ব্যাগের মধ্যে করেই। এছাড়াও প্রতিটি স্টেশনে রেল কর্মীরা মাইক নিয়েও সচেতনতামূলক ঘোষণা করবেন কোরোনা সম্বন্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *