প্রাইভেট ব্যাঙ্ক কোনো পাত্তাই দিচ্ছে না সরকারি প্রকল্পকে ! অবশেষে বড় পদক্ষেপের পথে নবান্ন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মমতা বন্দ্যোপাধ্যায় সরকার সূচনা করেছে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মতো বড় প্রকল্পের। কিন্তু ইতিমধ্যে শোনা যাচ্ছে সরকারি প্রকল্পকে মান্যতা দেওয়া হচ্ছে না অনেক জায়গায়। বিশেষত প্রাইভেট ব্যাঙ্কগুলিতে সাধারণ মানুষের চরম হয়রানি হতে হচ্ছে এই সমস্ত প্রকল্পের কাজে। সূত্রের খবর, এবার নবান্ন এই সব ব্যাঙ্কের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপের কথা ভাবছে পরিস্থিতি দেখে।

এদিন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী নবান্ন থেকে সমস্ত জেলাশাসককে একটি বার্তা দিয়েছেন । সেখানে তিনি এও বলেছেন, বেশিরভাগ বেসরকারি ব্যাঙ্কই সাথ দিচ্ছে না রাজ্য সরকারের উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্পে। এমনকি শিক্ষা ঋণের সম্পপ্রসারণ করা হচ্ছে না স্টুডেন্ট ক্রেডিট কার্ডেও। প্রাইভেট ব্যাঙ্করা কোনো পাত্তাই দিচ্ছে না সরকারি প্রকল্পকে। এমন যদি চলতে থাকে, তবে রাজ্য সরকার এই সমস্ত ব্যাঙ্কের বিরুধে পদক্ষেপ করার কথা ভাববে আগামী দিনে, এমনটাই জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব। তিনি এও বলেছেন, সরকারের যত অ্যাকাউন্ট আছে এই সমস্ত বেসরকারি ব্যাঙ্কে তা সরিয়ে নেওয়া হবে। সরকারি প্রকল্পে সহায়তা করতে যে ব্যাঙ্ক গুলি রাজি থাকবে , অ্যাকাউন্ট স্থানান্তরিত করা হবে তাদের কাছেই।

তবে শুধু স্টুডেন্ট ক্রেডিট কার্ডই নয়, প্রাইভেট ব্যাঙ্কগুলি তেমন উত্‍সাহ দেখাচ্ছে না রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পেও । এদিন মুখ্যসচিব বলেছেন,বেসরকারি ব্যাঙ্কের কাছ থেকে প্রত্যাশিত সাহায্য পাওয়া যাচ্ছে না এমনকি বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীকে আর্থিক সহায়তা, ‘কিষাণ ক্রেডিট কার্ড’ ইত্যাদি প্রকল্পেও । তাই ভাবা হচ্ছে বড় পদক্ষেপের কথাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *