ফের কুড়মিদের রেল অবরোধ, বাতিল হল একাধিক ট্রেন, চরমে যাত্রী দুর্ভোগ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কুড়মিদের আন্দোলনের জেরে একাধিক ট্রেন বাতিল। বুধবার একাধিক ট্রেন বাতিল হয় আদিবাসীদের আন্দোলনের জেরে। একাধিক ট্রেনের রুট বদল করা হয়েছে। বেশ কিছু ট্রেনের পথ সংক্ষিপ্ত করা হয়েছে। বাতিল হয়েছে হাওড়া বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, বাতিল হাওড়া তিতলাগড় এক্সপ্রেস, হাওড়া কাটানগর স্টিল এক্সপ্রেস, চলছে না এমনকি হাওড়া রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেসও ।

জানা গিয়েছে, কুড়মিদের আন্দোলনের জেরে ঝাড়গ্রাম-ঘাটশিলা-ধানবাদগামী একাধিক মেমু স্পেশ্যালের যাত্রাপথ কমানো হয়েছে। যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে হাওড়া-আদ্রা-চক্রধরপুর এক্সপ্রেস, পুরুলিয়া-হাওড়া এক্সপ্রেসের। পুরুলিয়ার কুস্তাউর এবং পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে রেল অবরোধ করেছেন আদিবাসীরা। একাধিক দাবি নিয়ে তাঁরা রেল অবরোধ করেছেন। আদিবাসীদের মধ্যে এই কুড়মি সমাজের দাবি বহুদিনের।এদিন রেললাইনে বসে স্লোগান, ধামসা-মাদল নিয়ে গান গেয়ে আদিবাসীরা রেল অবরোধে বসেন । চরম দুর্ভোগে ট্রেনযাত্রীরা।

প্রসঙ্গত, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া মূলত জঙ্গলমহলের এই চার জেলায় কুড়মি সম্প্রদায়ের বসবাস। এরাজ্যে কুড়মি সম্প্রদায়ের জনসংখ্যা প্রায় ৬৬ লক্ষ। কুড়মি সম্প্রদায়ের বক্তব্য, ব্রিটিশ আমল থেকেই তাঁর আদিবাসী জনজাতিভুক্ত। ফের সেই তালিকায় তাঁদের স্থান দিতে হবে। এদিকে এবছর পঞ্চায়েত নির্বাচন। পঞ্চায়েত, লোকসভা বা বিধানসভা নির্বাচনে কুড়মি সমাজের ভোট জঙ্গলমহলে বেশ কিছু আসনে হার-জিতের ফ্যাক্টর হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *