ফের বৃষ্টির ভ্রুকুটি শীতের বিদায় বেলায়, আর কত দেরি গরম আসতে? কি বলছে হাওয়া অফিস

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শীতের বিদায় বেলায় বারংবার আবহাওয়ার পট পরিবর্তন। দুপুরের দিকে গরম আর রাত নামলেই ঠান্ডা। অনেকে ভেবে পাচ্ছেন না ফ্যান চালাবেন না চালাবেন না। এমত পরিস্থিতিতে একের পর এক ভাইরাসের দাপটে ঘরে ঘরে জ্বর, সর্দি, কাশির মত উপসর্গ লেগেই রয়েছে। আবহাওয়ার এই বারংবার রং বদলের ঝামেলা আপনাকে হয়তো আরও কয়েকদিন সহ্য করতে হবে। আলিপুর আবহাওয়া দফতরের সূত্র অনুযায়ী, শনিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

হাওয়া অফিস বলছে, গরম পড়ার আগেই বৃষ্টি এবং তার সঙ্গে ঝড়ো হাওয়া হতে পারে। ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে। পুরুলিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে শনিবার বৃষ্টির সাথে প্রায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার এই বদলের পিছনে কাজ করছে পশ্চিমবঙ্গের উপরে থাকা গভীর অক্ষরেখা। যার কারণে শনিবার থেকে উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পংয়ে বৃষ্টি হতে পারে। এখানেই শেষ নয়, আগামী সপ্তাহেও ঠিক এই ধরনের ঝঞ্ঝার সমস্যা পোহাতে হতে পারে। যার প্রভাবে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আপাতত শনিবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। যে অক্ষরেখাটি রয়েছে তা পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম থেকে বাংলাদেশের দিকে চলে যেতে পারে। শনিবার কলকাতার আকাশ মেঘলা থাকবে, কিন্তু বৃষ্টি সেভাবে হবে না। রবিবার থেকে আকাশ পরিস্কার হতে শুরু করবে। তাপমাত্রা যেমন রয়েছে তেমনি থাকবে। অপরদিকে হাওয়া অফিস আশঙ্কা করছে, আগামী সপ্তাহে বুধবার এবং বৃহস্পতিবার কালবৈশাখী হতে পারে। কলকাতা এবং কলকাতা সংলগ্ন এলাকা গুলিতে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রির আশেপাশে, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রির কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *