ফের বেজে উঠল হুইসল, অবশেষে দার্জিলিং -এ টয়ট্রেন ছুটল সমস্ত কোভিডবিধি মেনেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বরফে ঢাকা পাহাড়। সাদা কালো মেঘের আস্তরণ। বুঝতে পারছেন আশা করি কোন জায়গার কথা বলা হচ্ছে।প্রায় সমগ্র ভারতীয়ের ভালবাসা রয়েছে ‘ক্যুইন অফ হিলস’ দার্জিলিংয়ের প্রতি । তাই দার্জিলিঙের কথাই প্রথমে মাথায় আসে কয়েকদিনের ছুটির কথা বললেই। তবে পর্যটকরাও পাহাড়ের থেকে বেশ দূরেই থেকেছেন করোনা পরিস্থিতিতে। দার্জিলিংয়ে করোনা কয়েকদিন আগে যেভাবে আছড়ে পড়েছিল, তাতেও সংক্রমণের হার ছিল ঊর্ধ্বমুখী। ফলে জেলা প্রশাসন একাধিক শর্ত জারি করেছিলেন পর্যটকদের জন্যও।

এমনকি সর্বাধিক তিনদিনের পুরনো আরটি পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট প্রয়োজন ছিল দার্জিলিঙে ঘুরতে এলে। অথবা জোড়া ভ্যাকসিনেশন সার্টিফিকেট। কিন্তু তিনদিনের বেশি পুরনো হয়ে যাচ্ছিল পর্যটকদের নেগেটিভ রিপোর্ট। তাই তাঁরা ক্রমশ মুখ ফিরিয়ে নিয়েছিলেন পাহাড়ের থেকেও। তবে পুরনো আকর্ষণ দেখা গেল পরিস্থিতি ফের স্বাভাবিক হতেই। অবশেষে টয়ট্রেনের জয়রাইড শুরু হল সাড়ে তিন মাস পর। ম্যাজিক হুইসল দিয়ে টয়ট্রেন ছুটল সোমবার সকালেই।

মূলত ছয়টি টয়ট্রেন চালানো হচ্ছে দার্জিলিং থেকে ঘুম এবং ঘুম থেকে দার্জিলিং পর্যন্ত । যার মধ্যে চারটি স্টিম ইঞ্জিন এবং বাকি দুটি ডিজেল ইঞ্জিন। ডিজেল জয়রাইডে যাত্রী পিছু খরচ হবে মাত্র এক হাজার টাকা। তবে স্টিম জয়রাইডে খরচ দেড় হাজার টাকা। রাইডের টাইম টেবিল প্রকাশ করা হয়েছে স্বাধীনতা দিবসের দিনই। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক শুভানন চন্দ বলেন, ‘সম্পূর্ণ করোনা বিধি মেনেই শুরু হয়েছে টয়ট্রেনের জয়রাইড। মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করতে হবে প্রত্যেক যাত্রীকে। একইসঙ্গে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব বিধিও।’‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *