কলকাতা বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান দখল করল সমগ্র দেশের মধ্যে ! শুভেচ্ছা পাঠালেন মুখ্যমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বিশ্ববিদ্যালয়ের তকমা পেল পড়াশোনার উপর ভিত্তি করে। কলকাতা বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাকাডেমিক র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস (এআরডব্লিউইউ)-র ২০২১ সালের প্রকাশিত তালিকা অনুযায়ী। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং অন্যান্য কর্মীকে শুভেচ্ছা জানিয়েছেন এই খবর সামনে আসার পর।

প্রতি বছরই এআরডব্লিউইউ সমীক্ষা চালায় শিক্ষার সঙ্গে যুক্ত সারা বিশ্বের অন্তত ১০০০ বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন ইনস্টিটিউট নিয়ে।এ বার এমন ফল উঠে এসেছে সেই সমীক্ষাতেই। যে তালিকা তারা প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, কলকাতা বিশ্ববিদ্যালয় জাতীয় স্তরে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে দিয়ে।

কিন্তু দেশের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের পরই। দেশের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরেই নাম রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের। তারপর রয়েছে দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির নাম। দেশের মধ্যে পঞ্চম হয়েছে আইআইটি খড়্গপুর, ষষ্ঠ আইআইটি মাদ্রাজ, সপ্তম জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, অষ্টম দিল্লি বিশ্ববিদ্যালয়, নবম অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস এবং দশম স্থানে রয়েছে ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজি।এই তালিকা অনুযায়ী মূলত বিশ্বে প্রথম স্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়-র নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *