ক্রমশ খারাপ হচ্ছে কাবুলের পরিস্থিতি, ভারত অবশেষে কর্মীদের ফেরাচ্ছে দূতাবাস থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘কাবুলের বর্তমান পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেখান থেকে ফিরিয়ে আনা হবে ভারতের দূত ও দূতাবাসের অপর কর্মীদের।’ মঙ্গলবার সকালে টুইট করে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এমনই জানিয়েছেন। বিদেশ মন্ত্রক সূত্রে আরও খবর, দূতাবাসের কর্মীরা ভারতে ফিরে আসবেন বায়ুসেনার একটি বিশেষ বিমানে। আরও জানা আইটিবিপির যে কর্মীরা দূতাবাসে রক্ষীর কাজ করেন, ফিরিয়ে আনা হবে তাঁদেরও।

ভারতীয় দূতাবাস খালি করে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে মঙ্গলবার সকাল থেকেই। কেউ বিপদে পড়লে যাতে ভারত সরকার সাহায্য করতে পারে, সেজন্য দেওয়া হয়েছে । নম্বরটি হল ৯১৯৭১৭৭৮৫৩৭৯। এছাড়া দেওয়া হয়েছে একটি ই-মেল অ্যাড্রেসও। সোমবার গভীর রাতে বিদেশমন্ত্রী এস জয়শংকর টুইট করে বলেন, তিনি মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে কথা বলেছেন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে। তাঁদের মতে, এখন প্রধান কাজ হল কাবুল বিমানবন্দর চালু রাখাই। কাবুল শহরের আশপাশ একরকম অবরুদ্ধ হয়ে রয়েছে গত রবিবার থেকেই। একমাত্র কাবুল থেকে পালানো যাচ্ছে বিমানে চড়েই।

উপগ্রহ থেকে তোলা ছবিতে আরও দেখা যায়, সোমবার সেখানে বহু মানুষ ভিড় করেছেন। সময় যত যাচ্ছে, বিমান বন্দরে ভিড় ক্রমশ বাড়ছে। সোমবার পাঁচজন মারা গিয়েছেন সেখানে। তাঁরা মার্কিন সেনার গুলিতে মারা গিয়েছেন না পদপিষ্ট হয়েছেন তা জানা যায়নি এখনও পর্যন্ত। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, ব্যাপক যানজট হয়েছে এয়ারপোর্টে যাওয়ার রাস্তায়। সোমবার প্লেন থেকে পড়ে মারাও গিয়েছেন দুই ব্যক্তি। সোমবার কয়েক ডজন দেশ বিবৃতি দিয়ে বলেছে, আফগানিস্তানে যারা ক্ষমতায় এসেছে, তারা যেন দেশ ছেড়ে চলে যেতে দেয় বিদেশিদের।সীমান্ত যেন খোলা রাখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *