ফের রদবদল সরকার বদলাতেই ,আরএসএস নেতাদের জীবনী বাতিল হচ্ছে কর্ণাটকের স্কুলপাঠ্যে , অন্তর্ভুক্ত হতে চলেছে আম্বেদকরের জীবনী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিজেপি জমানায় প্রশাসনের যাবতীয় ‘জনবিরোধী’ সিদ্ধান্ত বাতিল করছে কর্ণাটকের বর্তমান কংগ্রেস সরকার। বিজেপি সরকার পাঠ্যপুস্তকে দামোদর বিনায়ক সাভারকরকে অন্তর্ভুক্ত করেছিল। তা বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বদলে পাঠ্যপুস্তকে ঢোকানো হচ্ছে ডক্টর ভীমরাও আম্বেদকরের জীবনী। পাশাপাশি, সিদ্দারামাইয়া মন্ত্রিসভা প্রতিদিন সমস্ত স্কুলে সংবিধানের প্রস্তাবনা পাঠ করা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে।

একইসঙ্গে বিজেপি জমানায় কর্ণাটকে ধর্মান্তর বিরোধী আইন এবং কৃষি উৎপাদন বিপণন কমিটি (এমপিএমসি) আইনে সংশোধনী এনেছিল। সেই সব সংশোধনী বাতিল করারও সিদ্ধান্ত নিয়েছে কর্ণাটক সরকার। কর্ণাটকের আইন ও সংসদীয় বিষয়ক মন্ত্রী এইচকে পাটিল বৃহস্পতিবার জানিয়েছেন যে কর্ণাটক প্রোটেকশন অফ রাইট টু ফ্রিডম অফ রিলিজিয়ন অ্যাক্টে করা পরিবর্তনগুলি ৫ জুলাই থেকে শুরু হতে চলা কর্ণাটক বিধানসভার অধিবেশনে বাতিল করা হবে।

বিজেপি জমানায় কর্ণাটক সরকারের এই ধর্মান্তরণ বিরোধী আইনের কড়া সমালোচনা করেছিল তৎকালীন বিরোধী দল কংগ্রেস। তারা এটিকে সংবিধানবিরোধী এবং সংখ্যালঘু গোষ্ঠীর বিরোধী বলে সমালোচনা করেছিল। এই ধর্মান্তরণ বিরোধী আইন অনুযায়ী কেউ দোষী প্রমাণিত হলে ২৫,০০০ টাকা জরিমানা-সহ তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ডের সাজা অন্তর্ভুক্ত করা হয়েছিল। অপ্রাপ্তবয়স্ক, মহিলা বা তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের সদস্যরা বেআইনিভাবে ধর্মান্তরিত হলে তাঁদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের সাজার কথা বলা হয়েছিল। সেই আইনই বাতিল করতে চলেছে কর্ণাটকের বর্তমান কংগ্রেস সরকার।

কর্ণাটকের সমাজকল্যাণমন্ত্রী এইচসি মহাদেবপ্পা বলেছেন, সমস্ত সরকারি অফিসে প্রস্তাবনার একটি ছবি থাকবে। বর্তমান কর্ণাটক মন্ত্রিসভা আরএসএসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ার এবং হিন্দুত্ববাদীদের আইকন দামোদর বিনায়ক সাভারকরের সম্পর্কিত পাঠ অপসারণের পাশাপাশি ডানপন্থী বক্তা চক্রবর্তী সুলিবেলের লেখাও বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যাপারে কর্ণাটকের স্কুলশিক্ষা ও সাক্ষরতামন্ত্রী মধু বঙ্গপাপ্পা বলেছেন যে বিজেপি সরকারের অধীনে পাঠ্যপুস্তকগুলোর সংশোধন বাতিল করা কংগ্রেসের ঘোষণাপত্রে লেখা অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *