ফেসবুকও দায়ী দিল্লি হিংসার ঘটনায়, বিধানসভার কমিটি জবাব দিতে বলল ১৬ দিনের মধ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফেসবুকও সমান দায়ী দিল্লি হিংসার ঘটনায়, দিল্লি বিধানসভার শান্তি ও সম্প্রীতি রক্ষা কমিটি এমনটাই দাবি করেছে। অন্তত ৫৩ জন প্রাণ হারিয়েছিলেন গত বছর হিংসার ঘটনায়। এমনকি ফেসবুককেও কাঠগড়ায় তোলা হয়েছিল বিদ্বেষ ও উস্কানিমূলক পোস্ট ছড়ানোর অভিযোগে ।

দিল্লি বিধানসভা এ ব্যাপারে জবাবদিহি করতে সরাসরি সমন পাঠিয়েছিল ফেসবুক ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর তথা ভাইস প্রেসিডেন্ট অজিত মোহনকে। বিধানসভার কমিটি আরও জানিয়েছে, গতবার অজিত মোহন হাজিরা এড়িয়ে গিয়েছিলেন। এবার তাঁকে রিপোর্ট পেশ পেশ করতেই হবে কমিটির কাছে। এমনকি ফেসবুককে বেঁধে দেওয়া হয়েছে ১৬ দিনের সময়সীমাও। মূলত ফেসবুকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছিল গত বছর দিল্লিতে হিংসা, দাঙ্গা ছড়ানোর ঘটনার পরে। এমনও অভিযোগ করা হয়েছিল ফেসবুকের কয়েকটি কমিউনিটি বিদ্বেষমূলক পোস্ট ছড়াচ্ছে বলেও। এমনকি ফেসবুককে সতর্ক করার পরেও, ডিলিট করা হয়নি সেইসব উস্কানিমূলক পোস্ট। লোকসভার সংসদীয় কমিটির তরফে ফেসবুককে সমন পাঠানো হয়েছিল গুরুতর এই অভিযোগের জবাব চেয়ে।এর পাশাপাশি, দিল্লি বিধানসভাও ফেসবুক কর্তৃপক্ষকে তলব করেছিল। বিধানসভা কমিটির অধ্যক্ষ রাঘব চাড্ডা জানিয়েছিলেন, ফেসবুকে যে হিংসা ও উস্কানিমূলক মন্তব্য ছড়ানো হয়েছিল বিধানসভা তার তদন্ত করছে।

আর তাই জবাবদিহি করতে বলা হয়েছে ফেসবুক কর্তৃপক্ষকে। কমিটির এও মনে হয়েছে, হিংসা ছড়ানোর ঘটনায় সমান ভাবে দায়ী ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মও। আর তাই এই সমন পাঠানো হয়েছে তাদের মতামত শোনা এবং সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। এদিকে ফেসবুকও দিল্লি বিধানসভার তলব এড়িয়ে যায়। সুপ্রিম কোর্টে এই নিয়ে পিটিশনও দাখিল করা হয়। শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ জানায়, কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের হাতে। তাই ফেসবুক কর্তৃপক্ষের কাছে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে কৈফিয়ত তলব করা হলে তা কেন্দ্রীয় আইন লঙ্ঘন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *