বর্শা ঢুকে ছিল গলার মধ্যে ,বাঁকুড়া মেডিক্যাল কলেজে সফল হল পাঁচ ঘণ্টার জটিল অস্ত্রোপচার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দীর্ঘ পাঁচ ঘন্টার চেষ্টায় অবশেষে যুবকের গলায় গেঁথে থাকা বর্শা বের করল বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ। রবিবার অসাবধানতায় হেমন্ত বেসরা নামের এক যুবকের গলায় গেঁথে যায় একটি বর্শা। বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে ভর্তির পর রীতিমত গঠন করে অস্ত্রোপচার শুরু করেন চিকিৎসকরা। শেষ পর্যন্ত পাঁচ ঘণ্টার চেষ্টায় যুবকের গলা থেকে বর্শাটি বের করতে পারায় খুশি চিকিৎসক, নার্স থেকে শুরু করে যুবকের পরিবারের লোকজন। জানা গেছে সারুলিয়ার জঙ্গলে অসাবধানতা বশত একটি বর্শা গেঁথে যায় পুরুলিয়ার বছর ২৩ এর যুবক হেমন্ত বেসরার গলায়। গলায় গেঁথে রাখা বর্শা সহ যুবককে উদ্ধার করে প্রথমে সারেঙ্গা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ও পরে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয় । বাঁকুড়া মেডিক্যাল কলেজে রোগী ভর্তির পরই মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ তড়িঘড়ি চিকিৎসক দল গঠন করে।

রোগীর শরীরে বিভিন্ন ধরনের পরীক্ষা নিরিক্ষার পর চিকিৎসক দলটি অস্ত্রোপচার শুরু করে । প্রথমে ওয়েল্ডিং মিস্ত্রিকে দিয়ে শরীরের বাইরে থাকা বর্শার ফলাটিকে কেটে ফেলা হয় যে পথে বর্শা গলায় প্রবেশ করেছে সেই পথে বর্শা বের করতে যথেষ্ট ঝুঁকি থাকায় । এরপর ঘাড়ের দিকে ফুটো করে চিকিৎসকরা বর্শার বাকি ফলাটিকে বের করে আনেন। অস্ত্রোপচার সফল বলে জানায় চিকিৎসকরা।

এই অস্ত্রোপচার নিয়ে শল্য চিকিৎসক মনোজ চৌধুরী বলেন , “পুরুলিয়া থেকে এসেছিল ওই রোগী। তাঁর গলায় চার ফুটের বর্শা ঢুকে গিয়েছিল। বিশেষজ্ঞদের নিয়ে আমাদের একটি মেডিক্যাল দল গঠন করা হয়েছিল। তার পর অস্ত্রোপচার করা হয়। এবং তা সফল হয়েছে। জটিল অস্ত্রোপচার ছিল। রোগী ভাল আছেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *