বিভিন্ন সংগঠন পথে নামল শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে , চিঠি এমকি শিশু বিশেষজ্ঞদেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সম্প্রতি নির্দিষ্ট দিনে স্কুল-কলেজ খোলা হয়েছিল রাজ্য সরকারের নির্দেশে। কিন্তু সেখানেও শিক্ষক থেকে শিক্ষার্থীরা করোনায় আক্রান্ত হয় বেশ কিছু জায়গায়। ফলে স্কুল ফের বন্ধ হয়ে যায়। বর্তমান সরকারের নির্দেশ অনুসারে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে এ রাজ্যে । এমনকি বার-রেস্তোরাঁ, শপিং কমপ্লেক্স এবং বিনোদনমূলক পার্কও খোলা রাখা হচ্ছে নির্দিষ্ট সময় অনুসারে । বিভিন্ন জায়গায় নির্দিষ্ট ২ অথবা ৩ দিন ধরে বন্ধ রাখা হচ্ছে সমস্ত বাজারহাট। বাম সহ বিজেপির ছাত্র সংগঠন রাজ্য সরকারের এই নির্দেশের তীব্র নিন্দা করে পথে নেমেছে জেলার বিভিন্ন জায়গায় । শিক্ষা প্রতিষ্ঠানেই কি শুধু করোনা সংক্রমণ হয় ? প্রশ্ন তুলে আন্দোলনেও সামিল হয়েছে তারা।

এদিকে এসএফআইও দমদম এয়ারপোর্ট এক নম্বর গেটের কাছে তুমুল বিক্ষোভে সামিল হয় স্কুল-কলেজ খোলার দাবিতে । কার্যত ঘটনাস্থল রণক্ষেত্রের চেহারা নেয়। উপস্থিত হয় এমনকি বিশাল পুলিস বাহিনীও ।সূত্রের খবর, স্কুল-কলেজ খোলার দাবিতে এসএফআই কর্মীরা যখন এয়ারপোর্ট এক নম্বর গেটের কাছে অবরোধ করতে যায়, সেই সময় মতিলাল কলোনিতে দমদম থানার পুলিস মিছিল আটকায়। পুলিসের সঙ্গে এসএফআই কর্মীদের ধস্তাধস্তি হয়। শিক্ষামন্ত্রীর বিধানসভা কেন্দ্রে তারা বিক্ষোভ দেখাতে এসেছিল বলেই খবর। প্রায় ৫০ জন এসএফআই সমর্থককে আটক করা হয়েছে।এদিকে সোমবার এবিভিপির সদস্যরাও বিকাশ ভবনে ডেপুটেশন দিতে আসে। ঢোকার মুখে পুলিস তাদের বাধা দিলে তারা বিকাশ ভবনের সামনে অবস্থান-বিক্ষোভ চালায় । বিধাননগর পুলিসের বিশাল বাহিনীও মোতায়েন করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি নিয়ে আবার সোমবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখানো হয় অধ্যাপক সংগতি মঞ্চের পক্ষ থেকেও।এদিকে একই দাবিতে এবার শিশু চিকিৎসক সংগঠন ওয়েস্ট বেঙ্গল অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক চিঠি দিল মুখ্যমন্ত্রীকেও। চিঠিতে উল্লেখ করা হয়েছে টানা দু’বছর ধরে স্কুল বন্ধ থাকার ফলে বাচ্চারা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে । শিশুদের আক্রান্তের হার সবচেয়ে কম। শিশুরাও মানসিকভাবে আক্রান্ত হচ্ছে স্কুলে না যাওয়ার ফলে। কারণ, স্কুল শুধু শিক্ষা দেয় না, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশও ঘটায়। তাই শিশুদের গৃহবন্দি দশা কাটাতে শিশু বিশেষজ্ঞরা স্কুল এবং পার্ক খোলার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও দিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *