বিরোধী আসনের একেবারে প্রথম সারিতে পাশাপাশি রাহুল অভিষেক , তবে কাটল না স্পিকার প্রার্থী নিয়ে ধোঁয়াশা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিরোধী আসনের একেবারে প্রথম সারিতে পাশাপাশি বসেছিলেন রাহুল গান্ধী এবং তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে সেই সমন্বয়ের ছবি দেখা গেল না ইন্ডিয়া জোটের বৈঠকে, কাটল না বিরোধী জোট ইন্ডিয়ার স্পিকার পদ-প্রার্থী নিয়ে ধোঁয়াশাও। কংগ্রেসের পক্ষ থেকে এনডিএ-র স্পিকার প্রার্থী ওম বিড়লাকে মেনে নেওয়া হয়নি। বরং, আটবারের বিধায়ক কে সুরেশকে পাল্টা প্রার্থী করা হয়। কংগ্রেসের পক্ষ থেকে এই একতরফা স্পিকার পদ-প্রার্থী ঘোষণা করা ভালভাবে নেয়নি ইন্ডিয়া জোটের অন্যান্য শরিকরা। কে সুরেশের মনোনয়নেও তৃণমূলের স্বাক্ষর নেই। কংগ্রেসের একতরফা সিদ্ধান্তে অসন্তোষও প্রকাশ করে ঘাসফুল শিবির। এরই মধ্যে, এদিন রাত ৮টায় স্পিকার নির্বাচন নিয়ে ইন্ডিয়া জোটের সমন্বয় বৈঠক ডেকেছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। কিন্তু, সেখানেও জট কাটল না বলেই জানা গেছে ।

সূত্রের খবর, এদিন রাতে মল্লিকার্জুন খাড়্গের বাড়িতে হওয়া বৈঠকে জোটে কংগ্রেসের ‘দাদাগিরি’র বিষয়ে রীতিমতো অসন্তোষ প্রকাশ করেছেন শরিক দলের নেতারা। এই বৈঠকে তৃণমূল কংগ্রেস আদৌ যোগ দেবে কিনা, তাই নিয়েও সংশয় ছিল। শেষ পর্যন্ত এই বৈঠকে তৃণমূলের পক্ষে উপস্থিত ছিলেন দুই কক্ষের দুই সাংসদ – ডেরেক ও’ব্রায়েন এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তবে, কংগ্রেসের স্পিকার প্রার্থী কে সুরেশ ইন্ডিয়া জোটের প্রার্থী কিনা, সেই বিষয়ে কোনও স্পষ্টতা আসেনি।

এদিনের বৈঠকে, তৃণমূল কংগ্রেস ছাড়াও ইন্ডিয়া জোটের শরিক দলগুলির মধ্যে আরও অনেক দলই কংগ্রেসের এই একতরফা সিদ্ধান্ত গ্রহণে ক্ষোভ প্রকাশ করেছে বলে জানা গিয়েছে। তাদের অভিযোগ, আরও আগে এই সমন্বয় বৈঠক ডাকার প্রয়োজন ছিল। তাহলে এই অস্পষ্টতা তৈরি হত না। এদিন, স্পিকার পদ নিয়ে কংগ্রেস নেতাদের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং। এনডিএ জোটের পক্ষে ওম বিড়লাকে স্পিকার করার প্রস্তাব দেওয়া হয়। বিরোধীরা এই সময়, ডেপুটি স্পিকারের পদটি বিরোধী দলকে দেওয়ার বিষয়ে আশ্বাস চায়। রাজনাথ সিং জানান, ডেপুটি স্পিকারের বিষয়টি যখন আলোচনা হবে, তখন এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এরপরই তড়িঘড়ি কে সুরেশকে এই পদের জন্য প্রার্থী ঘোষণা করে দেয় কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *