বিশাল আস্ত একটা জাহাজ! ভিতরে অতীত বর্তমান এবং ভবিষ্যৎ, দারুন চমক রয়েছে এই পুজোয়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাইরে থেকে দেখলে বিশাল একটা জাহাজ! ভিতরে ঢুকলেই পরতে পরতে চমক। একটি জাহাজের মধ্যেই অতীত বর্তমান এবং ভবিষ্যৎ কে খুঁজে পাবে। প্রতিটি স্তরে আলাদা আলাদা কাজ, আলাদা আলাদা বক্তব্য। বরানগরের লোল্যান্ড সর্বজনীন এবছর এভাবেই তাঁদের ভাবনাকে সাজিয়েছে। এই থিমের পোশাকি নাম দেওয়া হয়েছে ‘অন্তহীন’। মন্ডপে প্রবেশ করলেই হারিয়ে যাবেন অন্য জগতে। প্রথম একটি করিডর দিয়ে প্রবেশ করতে হবে। যেন মনে হবে কোন জাহাজের লবিতে হেঁটে যাচ্ছেন। ঢুকেই প্রথম যেটা চোখে পড়বে সেটা হলো অতীত। যেখানে দেখতে পাবেন প্রাগৈতিহাসিক যুগকে।

এরপর যে জায়গায় এসে পৌছাবেন সেখানে দেখতে পাবেন বর্তমান। অর্থাৎ অতীতের ওপর ভিত্তি করে যে বর্তমান টা গড়ে উঠেছে সেটাই দেখা যাবে এই স্তরে। তারপর সেই বর্তমান কেউ আস্তে আস্তে ক্রস করে মানুষ বার্ধক্যে পৌঁছায়, ধীরে ধীরে মানুষ অন্তহীন এ বিলীন হয়ে যায়।সেটাই একটা মানুষের ভবিষ্যৎ। সে কথা মাথায় রেখেই শেষ পর্যায়ে একদম উপরের দিকে ভগবানকে রাখা হয়েছে। সেখানেই দর্শন মিলবে দেবী দুর্গার।

এভাবেই বরানগর নেতাজি কলোনি লোল্যান্ড পুজো কমিটি সাজিয়ে তুলেছেন এবারের থিম ‘অন্তহীন’। মূলত একটি জাহাজের আদলে মণ্ডপটি তৈরি করা হয়েছে। দর্শনার্থীদের সাজানো থাকবে ইতিহাস। থাকছে প্রাগৈতিহাসিক যুগের সমস্ত নিদর্শন। পাশাপাশি থাকছে পরবর্তীতে আধুনিক সভ্যতা গড়ে ওঠার খণ্ডচিত্রও। দেশের একাধিক মন্দিরকে মণ্ডপসজ্জায় ফুটিয়ে তোলা হয়েছে। জাহাজটি ১৮০ ফুট চওড়া, ৯০ ফুট লম্বা। মণ্ডপশিল্পী সৌরভ দত্ত। এবারও অন্যতম দর্শনীয় স্থান হবে নেতাজি কলোনি লোল্যান্ড।

প্রতিবছরই তাদের চমক দর্শকের নজর কাড়ে। এবারও নতুন চমক নিয়ে হাজির হয়েছে বরানগর লোলান্ড সর্বজনীন দুর্গোৎসব কমিটি। এখন থেকেই শুরু হয়ে গেছে মানুষের ভিড়। একেবারে নতুন একটা থিম দেখতে উৎসুক দর্শকরা। জাহাজের ভিতর প্রবেশ করলে সত্যিই হারিয়ে যাবেন অপার এক বিস্ময়ে। থাকবে নানা চমক। সেই চমকে চাক্ষুষ করতে এবার অবশ্যই আসতে হবে বরানগরের নেতাজি কলোনি লোল্যান্ডএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *