বিশেষ টিকা প্রতিহত করবে ক্যানসার , কাজ চলছে এমনকি জোর কদমেও!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গোটা বিশ্বজুড়ে ধীরে ধীরে গ্রাস করছে ক্যানসারের মতো মারণ রোগ। যদি প্রথম থেকেই এই রোগকে ধরা না যায় তাহলে রোগী ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যান। ক্যানসার রুখতে গোটা বিশ্বজুড়ে বিজ্ঞানীদের পরীক্ষা-নিরীক্ষার শেষ নেই। একে আটকানোর জন্য নতুন নতুন টিকা আবিষ্কারের পরীক্ষা চলছে। সেই টিকা নিয়ে নানান আলোচনা সামনে আসে। ক্যানসার এবং হৃদরোগের টিকা বাজারে আনতে আপ্রাণ কাজ করছে প্রতিষেধক তৈরির সংস্থা মডার্না।

করোনা টিকার পর মর্ডানা বাজারে আনবে ক্যানসার এবং হৃদরোগের টিকা। এই আশায় দিন গুনছে বহু সাধারণ মানুষ। কবে বাজারে এই বিশেষ টিকা আসতে চলেছে এখনো সেই বিষয়ে দিনক্ষণ নিশ্চিত করা হয়নি। আশা করা হচ্ছে, খুব শীঘ্রই ক্যানসার, কার্ডিয়োভাসকুলার আর অটোইমিউন রোগের জন্য বাজারে টিকা আনবে এই প্রতিষেধক তৈরির সংস্থা। গত দুবছর যখন গোটা বিশ্বজুড়ে করোনা মহামারী দাপট চালিয়েছিল তখন নতুন আশার আলো দেখিয়েছিল মডার্না। চিকিৎসকদের সামনে তুলে ধরেছিল নতুন প্রতিষেধক। ‘দ্য গার্ডিয়ান’ সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০৩০ সালের মধ্যেই এই ওষুধ প্রস্তুতকারক সংস্থা ক্যানসার এবং হৃদরোগের জন্য বাজারে বিশেষ টিকা আনতে চলেছে। ইতিমধ্যেই গবেষণায় ১২ থেকে ১৮ মাসের মধ্যে এই টিকা নিয়ে পরীক্ষায় ব্যাপক সাফল্য পাওয়া গেছে। যার কারণে দ্রুত গতিতে কাজ চলছে। কোভিড এসেছিল বলেই এই রোগের টিকা আবিষ্কার হতে আর বেশিদিন বাকি নেই। নাহলে এটি আবিষ্কার করতে প্রায় ১৫ বছরের বেশি সময় লাগত।

‘দ্য গার্ডিয়ান’কে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থার প্রধান মেডিক্যাল অফিসার পল বার্টন জানিয়েছেন, আশা করা হচ্ছে এই রোগের টিকাগুলি পাঁচ বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে। এই টিকায় ব্যবহার করা হয়েছে এমআরএনএ, যা ব্যক্তির দেহে থাকা ক্যানসারের কোষগুলি প্রথমে শনাক্ত করবে তারপর তা ধ্বংস করবে। অথচ ভালো কোষগুলোর কোনো ক্ষতি হবে না। টিকায় থাকা বিশেষ অনু কোষকে প্রোটিন তৈরি করতে সাহায্য করবে। এইসবের পাশাপাশি এখনো পর্যন্ত এই সংস্থা শ্বাসযন্ত্রের সংক্রমণ রুখে দেওয়ার জন্য বিশেষ টিকা নিয়ে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *