বৃষ্টির ঘাটতি ক্রমশ বাড়ছে দক্ষিণবঙ্গে , কলকাতায় ৫৯ শতাংশ কম বৃষ্টি স্বাভাবিকের চেয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জুনে খামতি থাকলেও, সেই অভাব কিছুটা হলেও পূরণ হতে পারে জুলাইয়ে । পূর্বাভাস কিন্তু এমনই ছিল । কিন্তু, জুনের মতই কি শুষ্কতায় কাটবে জুলাইও?হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে জানালেও বৃষ্টিহীন শহর কলকাতা। জেলাতেও মাঝারি বৃষ্টি হচ্ছে বিচ্ছিন্নভাবে। কিন্তু,স্বস্তি নেই তাতেও । আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, জুনে কলকাতায় ৫৯ শতাংশ কম বৃষ্টি হয়েছে স্বাভাবিকের থেকে ।

স্বাভাবিক বৃষ্টির পরিমাণ, ২৮২.৯ শতাংশ। কিন্তু, বৃষ্টি হয়েছে ১১৫.৮ শতাংশ। গোটা দক্ষিণবঙ্গে ৪৯ শতাংশ সেই ঘাটতির পরিমাণ। বৃষ্টি হওয়ার কথা ২৪৭.৯ শতাংশ, কিন্তু দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েছে ১২৭.৬ শতাংশ। দক্ষিণের মধ্যে বৃষ্টির ঘাটতি সবথেকে বেশি মুর্শিদাবাদ জেলায় , ৬৪ শতাংশ। এদিকে, উত্তরবঙ্গ প্রথম থেকেই বর্ষা মঙ্গল। সেখানে হয়েছে স্বাভাবিকের থেকে ৫০ শতাংশ বেশি বৃষ্টি ।

বৃষ্টি হওয়ার কথা, ৪৮৪.৬ শতাংশ। কিন্তু, হয়েছে ৭২৭.৫ শতাংশ। গোটা পশ্চিমবঙ্গে সার্বিকভাবে ৯ শতাংশ কম বৃষ্টি হয়েছে স্বাভাবিকের থেকে। দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান, মৌসুমী বায়ু দুর্বল। তাই, দক্ষিণবঙ্গে একটানা ভারী বৃষ্টি হয়নি বর্ষা প্রবেশের পর থেকে। বিক্ষিপ্তভাবেই যা হয়েছে। মাঝে দু একবার প্রতিবেশী রাজ্যের ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার দরুণ সমতলে জলীয় বাষ্প ঢুকছিল ।

তার ফলে উত্তরবঙ্গে একটানা ভারী বৃষ্টি এবং বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছিল দক্ষিণবঙ্গে । কিন্তু, এখন সেভাবে কোন সিস্টেম না থাকায় মৌসুমী বায়ু সক্রিয় নয়।অন্যদিকে, চলতি মরশুমে স্বাভাবিকের থেকে ৩ দিন আগে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করে। স্বাভাবিকভাবে বর্ষা প্রবেশের দিন ৬ই জুন , কিন্তু এবার মৌসুমী বায়ু প্রবেশ করে ৩রা জুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *