বেনামে আদানি গ্রুপের শেয়ারে কোটি কোটি বিনিয়োগ সুদূর মরিশাস থেকে, বাতিল ভুঁইফোঁড় সংস্থার লাইসেন্স

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২২ সালের মে মাসে, হিন্ডেনবার্গের রিপোর্টে আদানি গ্রুপের কথিত অনিয়ম প্রকাশের প্রায় আট মাস আগে, মরিশাসের আর্থিক লেনদেন নিয়ন্ত্রক সংস্থা ফাইন্যান্সিয়াল সার্ভিসেস কমিশন (এফএসসি) ইমার্জিং ইন্ডিয়া ফান্ড ম্যানেজমেন্ট লিমিটেড (ইআইএফএম) এর ব্যসায়িক এবং বিনিয়োগ সংক্রান্ত লাইসেন্স বাতিল করে।

গত মাসে, সাংবাদিকদের একটি কনসোর্টিয়াম অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিআরপি) –এর নথির ভিত্তিতে, ব্রিটিশ দৈনিক ফিন্যান্সিয়াল টাইমস দাবি করেছে যে অজানা উৎস থেকে আদানিগ্রুপের বিপুল পরিমাণ শেয়ার কেনা হয়েছে। মরিশাস-ভিত্তিক যে তহবিলগুলি থেকে আদানি সংস্থাগুলিতে বিনিয়োগ করা হয়েছিল সেইগুলি এখন তদন্তের অধীনে রয়েছে৷

FSC এনফোর্সমেন্ট কমিটির সিদ্ধান্তে অভিযোগ করা হয়েছে যে EIFM আর্থিক লেনদেন সংক্রান্ত নিয়ম এবং কর্পোরেট সংক্রান্ত আইনি গাইডলাইন লঙ্ঘন করেছে। ১২ মে,২০২২ তারিখে লাইসেন্স প্রত্যাহার বিজ্ঞপ্তি জারি করা হয়। FSC বলেছে যে EIFM আর্থিক পরিষেবা আইন, সিকিউরিটিজ অ্যাক্ট, আর্থিক লেনদেন সংক্রান্ত বিভিন্ন ধারা “লঙ্ঘন” করেছে। লাইসেন্স প্রত্যাহার করার অর্থ হল EIFM-এর সকল প্রকার আর্থিক লেনদেন সম্পুর্ন রূপে বন্ধ করে দেওয়া হয়েছে।

EIFM এর লাইসেন্স প্রত্যাহার করার প্রভাব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, আদানি গ্রুপের একজন মুখপাত্র বলেছেন: “আমরা স্বাধীন ব্যক্তিগত শেয়ারহোল্ডারদের সঙ্গে সম্পর্কিত বিষয়ে মন্তব্য করতে পারি না।” ইআইএফএম,-এর বিষয়ে ঘটনাক্রমে, হিন্ডেনবার্গ রিপোর্টে কোনরকমের উল্লেখ পাওয়া যায়নি। এফএসসি অনুসারে, ইএম রিসার্জেন্ট ফান্ড ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘বিলুপ্ত’ হয়ে গিয়েছিল।

PMLA এর অধীনে, SEBI রেকর্ডগুলি দেখায় যে, ১৩টি বিদেশী সংস্থার মধ্যে যে দুটি সংস্থার বিরুদ্ধে আদানি গ্রূপের শেয়ার বেআইনিভাবে কেনার অভিযোগ রয়েছে তার মধ্যে রয়েছে তদন্তাধীন, ইমার্জিং ইন্ডিয়া ফোকাস ফান্ড এবং EM রিসার্জেন্ট ফান্ড। EIFM-কে তাদের নিয়ন্ত্রণকারী শেয়ারহোল্ডার হিসাবে ঘোষণা করেছে।উল্লেখযোগ্যভাবে, EIFM-কে মরিশাসের আর্থিক লেনদেন নিয়ন্ত্রক সংস্থা ফাইন্যান্সিয়াল সার্ভিসেস কমিশন (এফএসসি) দোষী সাব্যস্ত করেছে যাবতীয় নিয়ম-নীতি লঙ্ঘনের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *