আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন, কংগ্রেসের প্রস্তুতি দ্বিতীয় ভারত জোড়ো যাত্রার জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গোটা দেশের রাজনৈতিক মহলের নজর এখন ২০২৪-এর লোকসভা নির্বাচনের দিকে। আর তার আগেই রয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। লোকসভা নির্বাচনের আগে ওই পাঁচ নির্বাচনকেই সেমিফাইনাল বলে গণ্য করছে সব রাজনৈতিক দল। তাই সেই ভোটের প্রস্তুতি এবার শুরু করে দিল কংগ্রেস। আজ শনিবার থেকেই তিন দিনের বৈঠকে বসছে কংগ্রেসের কার্যনির্বাহী সমিতি। মূলত পাঁচ রাজ্যের নির্বাচনকে সামনে রেখেই হায়দরাবাদে বসবে এই বৈঠক। বৈঠকে নেতৃত্ব দেবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। বৈঠকে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। দ্বিতীয় ভারত জড়ো যাত্রা নিয়েও কথা হবে বলে জানা গিয়েছে।

চলতি বছরের শেষে রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়, তেলেঙ্গনা ও মিজোরামে বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগে তৈরি হবে কংগ্রেসের রণকৌশল। পাঁচ রাজ্যেই জয়ের ব্যাপারে আশাবাদী কংগ্রেস। কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানিয়েছেন, আগামী সোমবার হায়দরাবাদের রাস্তায় বড় মিছিল করবে কংগ্রেস। সেখানে সাধারণ মানুষের জন্য ৬টি বিশেষ ঘোষণা করা হবে কংগ্রেসের তরফ থেকে। তাঁর কথায়, তেলেঙ্গনার রাজনৈতিক ক্ষেত্রে বড় বদল আনবে কংগ্রেস। এদিকে, ভারত জড়ো যাত্রার প্রস্তুতি নিয়েও আলোচনা হবে বৈঠকে।

বর্তমানে তেলেঙ্গনায় ক্ষমতায় থাকা বিআরএস সরকারকে আক্রমণ করে কংগ্রেসের আরও দাবি, বিজেপির সঙ্গে আঁতাত রয়েছে চন্দ্রশেখ রাও-এর। দিল্লির নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে তেলেঙ্গনার বিআরএস সরকারের কোনও তফাৎ নেই বলেও মন্তব্য করেছেন জয়রাম রমেশ। উল্লেখ্য, এবার তেলেঙ্গনায় হবে বিজেপি, বিআরএস ও কংগ্রেসের ত্রিমুখী লড়াই। আর এই ভোট শুধু কংগ্রেস নয়, ইন্ডিয়া জোটের জন্য অ্যাসিড টেস্ট হতে চলেছে বলেও অনেকে মনে করছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *