ভেজাল সরষের তেল কারখানা ডোমজুড় এলাকায় , হদিশ মিলল বড় চক্রের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ অভিযান চালাল ভেজাল সরষের তেল কারখানায়। ইবি-র তরফে অভিযান চালানো হয় হাওড়ার ছয় নম্বর জাতীয় সড়ক সংলগ্ন জালান কমপ্লেক্সের এই ভেজাল তেল তৈরির কারখানায়।গতকাল সোমবার দুপুরে ইবির কর্তারা হানা দেন কমপ্লেক্সের এক নম্বর গেটের নয় নম্বর গলিতে এক তেল প্রস্তুতকারী সংস্থার কারখানায়। এমনকি বাজেয়াপ্ত হয় প্রচুর পরিমাণ ভেজাল সরষের তেলও । এছাড়াও কারখানার বেশ কয়েকজন কর্মচারীকেও আটক করা হয় এই ঘটনায়।এদিকে পুলিস সূত্রে খবর, যখন তাঁরা চেতলায় একটি কারখানায় হানা দেন, সেখান থেকে বাজেয়াপ্ত করা হয় বেশ কিছু ভেজাল সরষের তেল । সেই সূত্র ধরেই ইবির অফিসাররা হানা দেন নরেন্দ্রপুরে।আর সেখান থেকেই তেলের যে আড়ত মূল হাওড়ার ডোমজুড়ে তার হদিশ পান। জানা গিয়েছে, স্বল্প পরিমাণ সরষের তেলের সঙ্গে বেশি পরিমাণে ভেজাল তেল মিশিয়ে বিক্রি করা হত খাঁটি সরষের তেল হিসেবে।

ইবি সূত্রে আরও জানা গিয়েছে, অন্য একটি কোম্পানির ভোজ্য তেল সেখানে নিয়ে এসে ভেজাল মেশানোর কাজ চলত দীর্ঘদিন ধরেই। সরষের তেলের সঙ্গে রাইস ব্যান্ড অয়েল মিশিয়ে বিক্রি করা হত বলেই জানা যায়। এরপর সেই তেল কলকাতা ও সংলগ্ন জেলাগুলির বাজারে পৌঁছে দেওয়া হত নিজেদের সংস্থার ব্র্যান্ডিংয়ে। গোপন সূত্রে সেই খবর আসে ইবি কর্তাদের কাছে। এরপরই এদিন দুপুরে তাঁরা ওই কারখানায় হানা দেন। কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং আপাতত কারখানাটি সিল করা হবে বলে জানা গেছে ইবি সূত্রে।

এদিকে তাঁরা উদ্ধার করেন লক্ষাধিক টাকার ভোজ্য তেলের প্যাকেটও। কোথা থেকে ওই তেল নিয়ে আসা হত এবং তাতে কী ধরনের ভেজাল মেশানো হত, গোয়েন্দা কর্তারা তদন্ত শুরু করেছেন এই প্রশ্নের উত্তর খুঁজতে। পাশাপাশি কলকাতার বাজারে কীভাবে বিক্রি করা হত সেই তেল, তাও খতিয়ে দেখছেন তাঁরা। ধৃত কর্মচারীদের জিজ্ঞাসাবাদ করে তদন্তকারীরা খোঁজ চালাচ্ছেন কারখানাটির মালিকেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *