রমা কলাই বা বরবটির বীজের কিছু স্বাস্থকর গুনাগুন ও উপকারিতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্বাস্থ্যের জন্য অনেক উপকারী বরবটি। এমনকি এটি সমৃদ্ধ পুষ্টিগুনেও । এটি আমিষে সমৃদ্ধও বটে। যাঁদের মাছ-মাংস কিনে খাওয়ার মতো সামর্থ্য নেই, তাঁরা বরবটি থেকে পূরণ করতে পারেন প্রয়োজনীয় আমিষের চাহিদা।বরবটিতে আমিষ ছাড়াও রয়েছে ভিটামিন এ, সি; ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো কিছু পুষ্টি উপাদান। এটি প্রোটিনের একটি ভালো উৎস, যদি আপনাকে পরামর্শ দেওয়া হয় প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়ার, তাহলে বরবটি বীজ বিবেচনা করা হয় সেরা হিসেবে, এটি সেরা খাদ্য নিরামিষভোজীদের জন্য। এছাড়া ফাইবার সমৃদ্ধ হওয়ায় সাহায্য করে ওজন কমাতে।

জেনে নেওয়া যাক বরবটি বীজের উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে:

হার্টের সুরক্ষা দেয়: বরবটি বীজে থাকা ডায়েটারি ফাইবার হার্টের সুরক্ষা নিশ্চিত করে এলডিএল কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে । এছাড়াও এটি ভূমিকা রাখে উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে।

আয়রনের ঘাটতি মেটায়: যথেষ্ট পরিমাণ আয়রন রয়েছে বরবটি বীজে। যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে তারা বরবটি বীজ খেলে খুব তাড়াতাড়ি পূরণ হবে এই ঘাটতি। এছাড়া এই বীজে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে।

চর্বি কমাতে সাহায্য করে: কম ক্যালরিযুক্ত এবং অধিক ফাইবার সমৃদ্ধ খাদ্য হলো এই বীজ। যার ফলে এটি সাহায্য করে চর্বি কমাতে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে বের করে দেয় দূষিত যৌগগুলোকে। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

ক্যান্সারের ঝুঁকি কমায়: ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট কমিয়ে দেয় ক্যান্সার হওয়ার সম্ভাবনাকেও । গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান চমৎকার কাজ করে ক্যান্সার কোষের বৃদ্ধি রোধের ক্ষেত্রে ।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে: এতে উপস্থিত সিলিকন বৃদ্ধি করে হাড়ের ঘনত্ব। বরবটির বীজে থাকা ক্যালিসিয়াম সাহায্য করে হাড় শক্ত করতে । নারীদের স্বাস্থ্য উপকারেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ক্যালসিয়াম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *