রাজ্যপাল নন, মুখ্যমন্ত্রী আসছেন রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে আচার্য পদে! ঘোষণা শিক্ষামন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের নতুন মোড় রাজ্যপাল-নবান্ন সংঘাতে।এখন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসছেন রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে আচার্য পদে । নবান্নে এমনটাই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। গতকাল বৃহস্পতিবার জরুরি ভিত্তিতে রাজ্য মন্ত্রিসভার এক বৈঠক ডাকা হয় নবান্নে। যেখানে আলোচনা হয় মূলত একাধিক বিষয়ে ।

রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে আচার্য পদে মুখ্যমন্ত্রী’র নাম সামনে নিয়ে আসা হয় যার মধ্যে গুরুত্বপূর্ণ । আর সেই সিদ্ধান্তেই রাজ্য মন্ত্রিসভা অনুমোদন দেয় । রাজ্য সরকারের এহেন সিদ্ধান্ত ঘিরেই জোর রাজনৈতিক বিতর্কও শুরু হয়েছে । মন্ত্রিসভার বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সাংবাদিকদের মুখোমুখি হন । এই প্রসঙ্গে তিনি জানান, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভায় সর্বসম্মতিক্রমে। যেখানে পশ্চিমবঙ্গে যতগুলি বিশ্ববিদ্যালয় আছে তার আচার্য পদে মুখ্যমন্ত্রীকে আচার্য নিয়ে আসা হচ্ছে রাজ্যপালের পরিবর্তে। এই বিষয়ে বিধানসভাতে দ্রুত বিল নিয়ে আসা হবে বলেও শিক্ষামন্ত্রী জানিয়েছেন।

তবে সে বিল পাঠানো হবে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছেই । আর তা যদি রাজ্যপাল সই না করেন তাহলে অরডিন্যান্স জারি করা হবে বলে রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে ।আর এই সিদ্ধান্ত ঘিরেই রাজনৈতিক তরজা শুরু হয়েছে। শুধু তাই নয়, মনে করা হচ্ছে এই সিদ্ধান্ত ঘিরে রাজ্যপাল এবং নবান্ন নয়া সংঘাত তৈরি হতে পারে বলেও ।

এই প্রসঙ্গে বিজেপি নেতা শমিক ভট্টাচার্য বলেন, তৃণমূলে তিনিই শুরু তিনিই শেষ! সুতরাং তাঁর ক্ষমতা প্রতিষ্ঠিত। উনি বলেছেন সবাই হাত তুলেছেন। আসলে এই মুহূর্তে বেরিয়ে পড়েছে বাংলার কঙ্কালসার চেহারাটা। সমস্ত ক্ষেত্রে দুর্নীতি চলেছে। মানুষের দৃষ্টি ঘোরাতেই এহেন সিদ্ধান্ত বলে বিজেপি নেতার দাবি। সংবিধান প্রধানকে মানে না এরা, বিপজ্জনক পরিস্থিতি বলেও মত বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের।পাশাপাশি বাম নেতা সুজন চক্রবর্তীও রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক বলেও ব্যাখ্যা করেছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *