রাজ্য সরকার ডিএ বাড়ায়নি হাইকোর্টের নির্দেশের পরেও, হাইকোর্টে দায়ের হল আদালত অবমাননার মামলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে কলকাতা হাই কোর্টে রাজ্য সরকার এর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ (মহার্ঘ ভাতা) না দেওয়ার কারণে। সোমবার ‘ শুনানির জন্য গৃহীত হয়েছে ইউনিটি ফোরাম’ নামে একটি সংগঠনের তরফে করা মামলাটি। মামলাটির শুনানি হবে বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চে।

গত ২০ মে বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ রাজ্যকে তিন মাসের মধ্যে কর্মচারীদের বকেয়া ডিএ মেটানোর নির্দেশ দিয়েছিল। সেই সময়সীমা গত শনিবার (২০ অগস্ট) শেষ হলেও আবেদনকারী পক্ষের অভিযোগ রাজ্য আদালতের নির্দেশ পালন করেনি বলে।ওই মামলার শুনানিপর্বে রাজ্য হাই কোর্টকে জানিয়েছিল, তহবিলে টাকা নেই বলে দেওয়া যাচ্ছে না উঁচু হারে ডিএ। কিন্তু ডিভিশন বেঞ্চ রাজ্যের এই যুক্তি গ্রাহ্য করেনি। দুই বিচারপতির বেঞ্চ রায়ে বলেছিল, স্টেট অ্যাডমিনস্ট্রেটিভ ট্রাইবুনালের (স্যাট)-এর রায় কার্যকর করতে হবে আগামী তিন মাসের মধ্যে।

সময়সীমা পেরনোর আগেই গত ১২ অগস্ট হাই কোর্টে রাজ্যের তরফে নির্দেশ পুনর্বিবেচনার জন্য হলফনামা (রিভিউ পিটিশন) দাখিল করা হয়। প্রসঙ্গত, পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, কর্মচারী সংগঠন ‘কনফেডারেশন অব স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ’বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে স্যাট-এ ২০১৬ সালে মামলা করেছিল। কেন্দ্রীয় সরকারি কর্মীরা ডিএ পান ৩৪ শতাংশ হারে। পশ্চিমবঙ্গ সরকার মাঝে ডিএ বাড়ালেও এখনও কেন্দ্রের তুলনায় ৩১ শতাংশ কম ডিএ পান রাজ্যের কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *