কেমন ব্যবহার করা উচিত যৌতুকের জন্য খুনের অপরাধীর সাথে? অবশেষে ব্যাক্ত করলো দেশের শীর্ষ আদালত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কঠোর ভাবে মোকাবিলা করতে হবে যৌতুকের জন্য খুনের অপরাধীদের, রীতিমত স্পষ্টভাবে সেটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি সুপ্রিম কোর্টের বিচারপতি আরো জানিয়েছেন, যৌতুকের কারণে মৃত্যুর মতো ঘটনা সমাজের বিরুদ্ধে বড়সড় একটি অপরাধ। এই বিষয়ে দিতে হবে কঠোর বার্তা। এই ধরনের অপরাধের সঙ্গে যারা যুক্ত থাকবেন কঠোরভাবে মোকাবিলা করতে হবে তাদেরকে।

এক অভিযুক্ত সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন ঝাড়খন্ড হাইকোর্টের একটি আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে। এই বিষয়ে পর্যবেক্ষণ করে রায় দেওয়ার সময় সুপ্রিম কোর্ট জানিয়েছে, যৌতুকের জন্য মৃত্যু সমাজের বিরুদ্ধে একটি অপরাধ। বিচারপতি এমআর শাহ এবং বিচারপতি বিভি নাগরত্নের বেঞ্চ উল্লেখ করেছেন ভারতীয় দণ্ডবিধির ধারা ৩০৪ বি এর কথাও । বেঞ্চএও জানিয়েছে, এই ধারা অনুযায়ী সবদিক যথাযথভাবে বিবেচনা করার প্রয়োজন রয়েছে যৌতুকের জন্য মৃত্যুর অপরাধীদের ক্ষেত্রে । যৌতুক নিষেধাজ্ঞা আইনের অধীনে, দেশের শীর্ষ আদালত কঠোরভাবে মোকাবিলা করতে বলেছে অপরাধীদের বিরুদ্ধেও ।

আসলে এক মহিলার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত শাশুড়ি সুপ্রিম কোর্টে আপিল করেন হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে। হাইকোর্ট দোষী সাব্যস্ত করেছিল ওই মহিলার শাশুড়িকে। জানা যায় বিয়ের এক বছর মধ্যেই ওই মহিলার মৃত্যু হয় । শাশুড়ি তার দায়ের করা পিটিশানে জানায় ডায়রিয়ায় ওই মহিলার মৃত্যু হয় । এক্ষেত্রে সুপ্রিম কোর্ট মিথ্যা আখ্যা দিয়েছে অভিযুক্তের গল্পকে। কারণ সেই গল্প মিথ্যা প্রমাণ করতে পারেনি তার বিরুদ্ধে আসা অপরাধ । বিচারকরা জানান, আসামি ডায়রিয়ায় মারা যাওয়ার যে যুক্তি এনেছিলেন তা প্রমাণ করতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *