শিক্ষকরা বদলির আবেদন এবার জানাতে পারবেন অনলাইনেই, ঘোষণা করলেন এ রাজ্যের শিক্ষামন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের শিক্ষা দফতর এক নতুন পদক্ষেপ গ্রহণ করল শিক্ষকদের বদলির ক্ষেত্রে স্বচ্ছতা আনতে। এবার থেকে শিক্ষকরা প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরে বদলির আবেদন করতে পারবেন অনলাইনেই ।শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার সেই সিদ্ধান্ত-র কথাই জানালেন শিক্ষকদের মিউচুয়াল ট্রান্সফারের একটি পোর্টাল উদ্বোধন করে।শুধু তাই নয়,শিক্ষামন্ত্রী এও জানিয়েছেন, মিউচুয়াল ট্রান্সফারের ক্ষেত্রেও এবার শিক্ষকদের কোনও ইন্টারভিউ দিতে হবে না।টাকাও নেওয়া যাবে না বদলিতে আগ্রহী শিক্ষকদের থেকেও।

বুধবার পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একথা জানান সাংবাদিক সম্মেলন করে। তিনিআরো বলেন, “রাজ্য সরকার সহমর্মী শিক্ষকদের প্রতি। তাই শিক্ষকরা যাতে নিজেদের জেলায় বেশি করে কাজ করার সুযোগ পান তার জন্য বদলির ক্ষেত্রে এবার অনলাইন পোর্টাল চালু করল রাজ্য সরকার। এই তাঁরা আবেদন করতে পারবেন অনলাইন পোর্টালেই। এই পোর্টালেই পাওয়া যাবে বদলি সংক্রান্ত যাবতীয় সব রকম তথ্য।”শিক্ষামন্ত্রী আরও বলেন, “এবার থেকে আর কোনও রকমের ইন্টারভিউ নেওয়া হবে না মিউচুয়াল ট্রান্সফারের ক্ষেত্রে। এমনকি কারও কাছ থেকে টাকা নেওয়া যাবে না বদলি সংক্রান্ত আবেদনের জন্য।”

শিক্ষামন্ত্রী এছাড়াও জানিয়েছেন, যাঁরা ইতিমধ্যে আবেদন করেছেন সেই আবেদন মঞ্জুর করতে হবে সাতদিনের মধ্যেই। আগে বদলির আবেদন জানালে সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা কথাবার্তা বলতেন শিক্ষকদের ডেকে। তবে এবার আর প্রয়োজনীয়তা হবে না সেসবের।বদলি মঞ্জুর করা হবে আবেদনের পরিপ্রেক্ষিতে স্কুলের ছাত্র ও শিক্ষকের অনুপাত খতিয়ে দেখেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *