শুরু হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়র ‘মেধাশ্রী’ প্রকল্পে নাম নথিভুক্তকরণ, শর্তাবলী দেখে নিন এক নজরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মোদী সরকার বাংলার প্রতি দুয়োরানি সুলভ আচরণ অব্যাহত রেখেছে ক্ষমতায় আসার পর থেকেই । একদা কেন্দ্র দেশের অনগ্ৰসর শ্রেণিভুক্ত পড়ুয়াদের জন্য বছরে ৮০০ টাকা করে দিত। কিন্তু সম্প্রতি শাসকদল বিজেপি সেই টাকা বন্ধ করে দিয়েছে। তবে, যাতে কোনও ক্ষতি না হয় বাংলার অনগ্ৰসর শ্রেণিভুক্ত পড়ুয়াদের, সে বিষয়ে যত্নশীল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনকি চালু করে ‘মেধাশ্রী’ প্রকল্প। সেই প্রকল্প অনুযায়ী রাজ্যের অনগ্ৰসর শ্রেণিভুক্ত স্কুলপড়ুয়ারা বছরে ৮০০ টাকা করেই পাবে আগের মতোই। তবে সবাই নয়।

বছরে ৮০০ টাকা করে বৃত্তি দেওয়া হবে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অনগ্ৰসর শ্রেণিভুক্ত পড়ুয়াদের। কারা কারা সেই প্রকল্পের সুবিধা পাবে তার জন্য রাজ্য সরকারের তরফে রাজ্যের প্রতিটি স্কুলকে নির্দেশ দেওয়া হয়েছে বৃত্তি পাওয়ার জন্য মেধাশ্রী পোর্টালে দ্রুত নাম তুলতে হবে পড়ুয়াদের স্বার্থে । এখন রাজ্যজুড়েই শুরু হয়ে গিয়েছে সেই নাম তোলার প্রক্রিয়াই । কিন্তু অবশ্যই কিছু শর্ত মানতে হবে সেই নাম তোলার ক্ষেত্রে। সেই সব শর্ত এবার সামনে আনল রাজ্য।

জানা গিয়েছে যে, রাজ্যের পঞ্চম থেকে অষ্টম শ্রেণির তফসিলি জাতি ও উপজাতির শ্রেণির পড়ুয়াদের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ‘শিক্ষাশ্রী’ প্রকল্পে বার্ষিক ৮০০ টাকা করে বৃত্তি দেওয়া হয়। এবার অনগ্ৰসর শ্রেণিভুক্ত পড়ুয়াদের সমান পরিমাণ টাকা দেওয়া হবে ‘মেধাশ্রী’ প্রকল্পে। তবে তার জন্য প্রথম শর্তই হচ্ছে, ওই পড়ুয়ার পারিবারিক বার্ষিক আয় হতে হবে আড়াই লক্ষ টাকা বা তার নীচে।

নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে যে পড়ুয়া এই বৃত্তির জন্য আবেদন করছে তার। এদিকে স্কুল কর্তৃপক্ষকে লক্ষ্য রাখতে হবে যে অনগ্ৰসর শ্রেণিভুক্ত পড়ুয়ার নাম পোর্টালে তোলা হচ্ছে নিয়মিত সে যেন স্কুলে আসে। তারপর মহকুমার অনগ্ৰসর শ্রেণি কল্যাণ দফতর সেই নাম খতিয়ে দেখবে। সব শেষে সেই নামে জেলা প্রশাসন অনুমোদন দিলে তবেই বৃত্তির টাকা পৌঁছে যাবে আবেদনকারী পড়ুয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *