‘ শ্মশানও বিক্রি হয় বাংলায়, মালদহের হরিশচন্দ্রপুরে উঠলো এমনি এক চাঞ্চল্যকর অভিযোগ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চুরি হয়ে গিয়েছে আস্ত একটা শ্মশান। এমনি এক চাঞ্চল্যকর অভিযোগ উঠলো মালদহের হরিশচন্দ্রপুুরে। অভিযোগের তির মূলত এলাকার জমি মাফিয়াদের দিকেই । যার জেরে ক্ষোভে চরম ফুঁসছেন এমনকি এলাকার বাসিন্দারাও । অভিযোগ গিয়েছে লোকাল থানা থেকে শুরু করে ব্লক ও জেলা প্রশাসনের কাছেও । এছাড়াও অভিযোগ জমা পড়ে ভূমি সংস্কার দফতরের কাছেও। কিন্তু, তারপরেও প্রশাসনের কোনও হেলদোল নেই বলে অভিযোগ করছেন স্থানীয় বাসিন্দারা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, শ্মশানের জমি বেদখল হয়ে গিয়েছে, প্রকাশ্য দিবালোকে চল্লিশ লক্ষ টাকার মাটিও পর্যন্ত কেটে বিক্রি করে দেওয়া হয়েছে ওই শ্মশান থেকে। আর সবটাই হচ্ছে জমি মাফিয়াদের হাত ধরেই।

উল্লেখ্য, মালদার হরিশ্চন্দ্রপুরের মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় যে শ্মশান রয়েছে তার বয়স প্রায় একশো বছরেরও বেশি। অভিযোগ, শতাব্দী প্রাচীন এই শ্মশানের মাটিই কেটে বিক্রি করে দেওয়া হচ্ছে। ক্রমশ লুঠ হয়ে যাচ্ছে জমি। প্রতিকার চেয়ে স্থানীয় প্রশাসনের বিভিন্ন দফতরে গণস্বাক্ষর সম্বলিত অভিযোগ জমা করেছেন এলাকার লোকজন। অভিযোগ, প্রশাসন নির্বিকারসব দেখে শুনেও। এমনকি হচ্ছে না কোনও পদক্ষেপও ।

এদিকে ভূমি সংস্কার দপ্তরের রেকর্ড বলছে এই জমি আদপে শ্মশান হিসাবেই ব্যবহৃত। কিন্তু অভিযোগ ওঠে , এলাকার জমি মাফিয়ারা জমির রেকর্ড বদলে দিচ্ছেন বলেই । জমি রক্ষা করতে ইতিমধ্যেই শ্মশান রক্ষা কমিটিও তৈরি হয়েছে। দ্রুত বেদখল হয়ে যাওয়া জমি কমিটির হাতে ফিরিয়ে না দিলে বড় আন্দোলনে নামবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন গ্রামের বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *