সমাজবিজ্ঞানে স্পেনের সর্বোচ্চ সম্মান পেলেন দেশের গর্ব অমর্ত্য সেন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আবারও নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন গর্বের মুহূর্ত তৈরি করলেন আপামর ভারতবাসীর জন্যে। এবার তিনি স্পেনের সর্বোচ্চ সম্মান পেলেন সমাজবিজ্ঞানে । বুধবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ভূষিত হলেন প্রিন্সেস অফ অস্টুরিয়াস সম্মানে। তাঁকে এই সম্মানে ভূষিত করেছে স্প্যানিশ প্রাইজ ফাউন্ডেশন।

অর্থনীতিবিদকে পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে জোয়ান মিরোর একটি মূর্তি, একটি শংসাপত্র ও ৫০ হাজার ইউরো। বার্সেলোনায় কাসা এশিয়ার ডিরেক্টর জেনারেল জেভিয়ার প্যারানডো তাঁর নাম মনোনীত করেছিলেন। এবারে বিচারকমণ্ডলী বিজেতার নাম ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করেছেন বর্তমান করোনা মহামারীর কারণে। সমাজবিজ্ঞানের এই সম্মান দেওয়ার জন্য বিশ্বের মোট ২০ টি দেশের ৪১ জন বিশিষ্ট ব্যক্তির মধ্য থেকে অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে বেছে নেওয়া হয়েছে।

স্পেনের প্রিন্সেস অফ অস্টুরিয়াস ফাউন্ডেশনের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয় যে, দুর্ভিক্ষের উপর অর্থনীতিবিদ অমর্ত্য সেনের গবেষণা এবং তাঁর থিওরি অফ হিউম্যান ডেভেলপমেন্ট জনহিতকর। গত কয়েক দশক ধরে তিনি সকলের পথপ্রদর্শক হিসেবে কাজ করে চলেছেন বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে এই অর্থনীতিবিদ ধারবাহিকভাবে লড়ে চলেছেন। তাঁর কাজ কখনও প্রাসঙ্গিকতা হারাতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *