সর্ষের তেল মালিশ শরীরকে সুস্থ রাখবে যেকোনো রোগ-অসুখ থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কথায় বলে খাঁটি বাঙালি ঝাঁঝ দিয়ে যায় চেনা। আর ঝাঁঝ মানেই সর্ষের তেল। যার জুড়ি মেলা ভার এমনকি রসনা তৃপ্তি মেটাতে। শুধু তবে মাত্র আহারে নয় সর্ষের তেল ভীষণ উপকারী এমনকি সুস্বাস্থ্যের জন্যও। এক কালে সর্ষের তেল মাখিয়ে রোদে রেখে দেওয়া হত শিশুদেরকেও। তবে যথেষ্ট যুক্তিযুক্ত কারণও রয়েছে এর পিছনে। সূর্যের ভিটামিন ডি মজবুত করে শিশুর হাড়কে , একই সাথে সর্ষের মধ্যে থাকা ভিটামিন ই বৃদ্ধি করে এমনকি শরীরের ইমিউনিটি পাওয়ারও। তাই বিশেষজ্ঞদের দাওয়াই, প্রতিদিন সর্ষের তেল মালিশ শরীরকে সুস্থ রাখবে যেকোনো অসুখ থেকে।

মূলত, সর্ষের তেলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গল বৈশিষ্ট যার ফলে রক্ষা পাওয়া যায় বিভিন্ন সংক্রমণের হাত থেকেও। তবে ভেজাল তেল হলে হবেনা ,সে ক্ষেত্রে খাঁটি হতে হবে সর্ষের তেল কে।জেনে নিন সর্ষের তেল মালিশ শরীরের কী কী উপকারে আসবে।

১. সর্ষের তেলে ভিটামিন ই রয়েছে পর্যাপ্ত মাত্রায়।এছাড়াও পাওয়া যায় ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য খুব উপকারী ভিটামিন ই।

২. সর্ষের তেল মালিশ সাহায্য করে দুর্বলতা কাটাতে। সর্দি-কাশি, জ্বর এই ধরণের সমস্যা থেকে দ্রুত মুক্তি দেয় এর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। যাদের ঠান্ডা লাগার ধাত আছে সর্ষের তেল মালিশ তাদেরও জন্য দারুণ উপকারী।

৩. হার্টের জন্য খুব ভালো। এর মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড। এছাড়াও কমায় কোলেস্টেরলের মাত্রাও , সার্বিক ভাবে স্বাভাবিক রাখে হার্টের স্বাস্থ্যও।

৪. সর্ষের তেল ত্বককে রক্ষা করে সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি থেকেও। যাদের এলার্জির সমস্যা রয়েছে তারাও এটি প্রতিদিন মালিশ করলে ভালো উপকার পাবে।

৫. সর্ষের তেলে রয়েছে প্রদাহ বিরোধী উপাদান। যেকোনো প্রদাহ দীর্ঘক্ষণ ধরে শরীরে স্থায়ী হলে তা থেকে সম্ভাবনা থাকে হৃদরোগ, অ্যাজমা এমনকি ক্যান্সার হওয়ারও। সর্ষেতে উপস্থিত ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম প্রদাহ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া সহায়তা করে পেশির টান এবং আর্থারাইটিস এর কারণে যে যন্ত্রণা হয় তা কমাতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *