জনসমাগম রুখতে হবে উত্‍সবের মরশুমে , কেন্দ্র তৃতীয় ঢেউয়ের প্রাকমুহূর্তে এভাবেই সতর্ক করল রাজ্যগুলিকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে অগাস্টেই । ব্লুমাবার্গের রিপোর্ট বলছে, অক্টোবরে সংক্রমণের গ্রাফ তুঙ্গে থাকবে এই ঢেউয়ের ফলে। যার ফলে সকলেই চিন্তায় উত্‍সবের মরসুমে কী হবে তা নিয়েও। আর এই পরিস্থিতিতে কেন্দ্র ফের চিঠি দিয়ে সতর্ক করল রাজ্যগুলিকে। উত্‍সবের কথা মাথায় রেখে রাজ্যগুলি এলাকাভিত্তিক বিধিনিষেধ জারি রেখে নিয়ন্ত্রণ করুক জনসমাগম, এমনটাই চিঠি দিয়ে জানাল স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ ওই চিঠিতে আরও লিখেছেন,’‌উত্‍সবের ফলে যে জনসমাগম হয় তা নিয়ে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এবং ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল চরম আশঙ্কা প্রকাশ করেছে। ৫ কৌশলও এমনকি কঠোরভাবে মেনে চলতে হবে কোভিড নিয়ন্ত্রণের ক্ষেত্রে। ফের দেশে করোনার দাপট বাড়বে তাতে কোনওরকম শিথিলতা হলেই।’‌

দেশে এখনও মূলত শেষ হয়নি দ্বিতীয় ঢেউয়ের প্রকোপে। তার মধ্যেই ফের আশঙ্কা প্রকাশ করা হচ্ছে তৃতীয় ঢেউয়ের আগমনের। ৮টি রাজ্যে ‘‌আর ফ্যাক্টর’‌ এখনও ১-‌এর বেশি গতকাল পর্যন্ত। ভাইরাস এখনও কতটা সংক্রামক তা বোঝা যাচ্ছে যার ফলে। এরাজ্যেও ‘‌আর ফ্যাক্টর’‌ এখন ১। এ রাজ্যে দুর্গাপুজো তত্‍পরতা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এমনকি খুঁটিপুজোও হয়ে গিয়েছে বেশ কয়েকটি বড় ক্লাবে। গত বছর উদ্যোক্তারা হাইকোর্টের নির্দেশে পুজোর আয়োজন করেছিলেন সবরকম বিধিনিষেধ মেনেই। তবে সেই বার অনেকটাই কমে গিয়েছিল প্রথম ঢেউয়ের দাপট। কিন্তু পূর্বাভাস, তৃতীয় ঢেউ চলবে এবছরে অগাস্ট থেকে অক্টোবর পর্যন্ত । এদিকে আগামী ১৯ অগাস্ট রয়েছে মহরম। এরপরেই রয়েছে জন্মাষ্টমী, গণেশ চতুর্থী, বিশ্বকর্মা পুজো। অক্টোবরে রয়েছে দুর্গাপুজো। নভেম্বরে রয়েছে দীপাবলি। অর্থাত্‍ কয়েকমাস ধরে চলবে উত্‍সবের মরসুম। ভিড় বাড়বে যার ফলে। তবে যাতে বিধিনিষেধের মধ্যেই উত্‍সব পালন করা হয় তার জন্যই কেন্দ্র এবার চিঠি দিল সমস্ত রাজ্যগুলিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *