সাইবার জালিয়াতি রুখতে সচেতনতা বৃদ্ধি করতে ক্লাস হচ্ছে ওয়াটগঞ্জ থানায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সাইবার অপরাধীরাব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিচ্ছে সাধারণ মানুষের অসচেতনতার সুযোগ নিয়ে। নিশানা করছে ওই অপরাধীরা বিশেষত মহিলা এবং প্রবীণদের। এই অবস্থায় ওয়াটগঞ্জ থানার পুলিশ সাইবার অপরাধ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে থানায় এনে সাধারণ নাগরিকদের মধ্যে প্রচার চালাচ্ছে।

সূত্রের খবর, প্রতি সপ্তাহে ওই সচেতনতার ‘ক্লাস’ হচ্ছে ওয়াটগঞ্জ থানার কনফারেন্স হলে । উপস্থিত থাকছেন এলাকার ৫০ জন বাসিন্দা। থানার ওসি থেকে বিশেষজ্ঞেরা তাঁদের সতর্ক করেছেন সাইবার অপরাধের বিভিন্ন বিষয় নিয়ে। ওই অপরাধীদের ঠেকাতে কী কী করা যাবে না, পুলিশকর্তারা সেই বিষয়েও বোঝাচ্ছেন । এক পুলিশ অফিসার এলাকায় ঘুরে ঘুরে সাইবার অপরাধের বিষয়ে সতর্ক করার সঙ্গেই নেওয়া হচ্ছে ওই ক্লাস। থানা সূত্রের খবর, ক্লাসে মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো।

পুলিশ সূত্রের খবর, প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে সাইবার অপরাধের অভিযোগ । কখনও টোপ দেওয়া হচ্ছে অচেনা নম্বর থেকে ভিডিয়ো কল করে অশ্লীল ছবি দেখিয়ে । কখনও প্রতারণা চলছে ঋণ পাইয়ে দেওয়ার নাম করে ফোন করে। আবার যাঁরা স্মার্ট ফোন ব্যবহারে ততটা পটু নন প্রতারকেরা ফাঁদে ফেলছে সেই সব মহিলা এবং প্রবীণ নাগরিকদেরও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *