সিরামের নতুন আবিষ্কার জরায়ুর ক্যান্সার চিকিৎসায়! প্রথম দেশি ভ্যাকসিন পেল বিশেষজ্ঞ কমিটির ছাড়পত্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতের প্রথম ভ্যাকসিনটি তৈরি করল সার্ভাইকাল বা জরায়ুর ক্যান্সার মোকাবিলায়। এমনকি একে ছাড়পত্রও দিয়েছে বিশেষজ্ঞ কমিটিও।মূলত এই ভ্যাকসিন নিতে পারবে ৯-২৬ বছর বয়সী নারী-পুরুষ উভয়ই ।এই ভ্যাকসিনকে সুপারিশ করা হয়েছে নিয়মিত বাজার অনুমদনের জন্য। এতদিন ভারতকে অন্য দেশ থেকে ওষুধ আমদানি করতে হত জরায়ুর ক্যানসারের ভ্যাকসিনের জন্য।

এবার সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এই ভ্যাকসিন চিকিৎসা ক্ষেত্রে তো বটেই, এক নতুন দিগন্ত খুলে দিতে পারে দেশের অর্থনৈতিক ক্ষেত্রেও। ইতিমধ্যে সরকার ভাবছে এই টিকাটি টিকাদান কর্মসূচির অন্তর্ভূক্ত করার কথাও। এই ভ্যাকসিন নিতে পারবে মহিলা ও পুরুষ উভয়েই। সূত্র অনুযায়ী, কিউএইচপিভি ভ্যাকসিন বাজারে মিলবে বছর শেষের আগেই। এতে কমবে মহিলাদের সার্ভাইকাল ক্যানসারের ঝুঁকিও। পুরুষদের ক্ষেত্রে এটি রুখতে পারে এইচপিভি-র সংক্রমণও। এছাড়া এই ভ্যাকসিন প্রতিরোধ করবে পেঞ্চিল ক্যানসার,অ্যানাল ক্যানসারকেও।

সার্ভাইকাল ক্যানসার আসলে কী ?

সার্ভাইকাল ক্যানসার আসলে জরায়ুর কোষ , এটি সংক্রমিত হয় মূলত জরায়ুর নীচের অংশে যা যোনির সঙ্গে সংযোগ করে সেখানে। বেশিরভাগ জরায়ুর ক্যানসারের জন্য দায়ী হিউম্যান প্যাপিলোমাভাইরাস এর বিভিন্ন স্ট্রেন ।পরিসংখ্যান বলছে, প্রতি বছর দেশে এই রোগে আক্রান্ত হন প্রায় ১ লক্ষ ২২ হাজার ৮৪৪ জন মহিলা। ভারতে ১৫-৪৪ বছর বয়সী মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের পরে দ্বিতীয় সর্বাধিক এই ক্যানসারে আক্রান্তের সংখ্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *