এবার ইসরোর বিজ্ঞানী পেলেন ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফরাসি বেসামরিক সর্বোচ্চ সম্মান পেলেন ইসরোর বিজ্ঞানী। ISRO-র হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামের ডিরেক্টরেটের প্রাক্তন ডিরেক্টর ভি আর ললিথাম্বিকা ফরাসি বেসামরিক সর্বোচ্চ সম্মান লেজিওন ডি’অনারে সম্মানিত হয়েছেন। মঙ্গলবার ফরাসি সরকারের পক্ষ থেকে ভারতে ফ্রান্সের রাষ্ট্রদূত থিয়েরি ম্যাথো তাঁকে এই সম্মান প্রদান করেছেন। মহাকাশ গবেষণায় ফ্রান্স ও ভারতের মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ললিথাম্বিকাকে ফরাসি সরকারের তরফে এই স্বীকৃতি প্রদান করা হয়। মহাকাশ প্রযুক্তিতে বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে ললিথাম্বিকাকে স্বীকৃতি দিয়ে তাঁর বিশেষ প্রশংসা করেছেন ফরাসি রাষ্ট্রদূত ম্যাথো। এদিন পুরষ্কার গ্রহণের ললিথাম্বিকা জানান, তাঁর এই সম্মানপ্রাপ্তি মহিলাদের আরও বেশি করে কেরিয়ার হিসাবে STEM বেছে নিতে অনুপ্রাণিত করবে।

ভারতে ফ্রান্সের দূতাবাসের এক বিবৃতিতে এও জানানো হয়, ISRO-এর বিশিষ্ট বিজ্ঞানী ললিথাম্বিকা উন্নতমানে উৎক্ষেপণ যান প্রযুক্তিতে বিশেষজ্ঞ, বিশেষভাবে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল এর উপর ISRO-র বিভিন্ন রকেট উৎক্ষেপণে বিশেষ অবদান রেখেছেন। ২০১৮ সালে, হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামের ডিরেক্টর হিসাবে কাজ করার সময় তিনি ভারতের গগনযান প্রকল্পের জন্য ফরাসি ন্যাশনাল স্পেস এজেন্সির(CNES) সঙ্গে বিশেষ সমন্বয় করেছিলেন। এই তথ্য দেওয়া হয়েছে।

হিউম্যান স্পেসফ্লাইটে CNES এবং ISRO-এর মধ্যে প্রাথমিক সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষরের বিষয়ে মুখ্য ভূমিকা পালন করেছিলেন ললিথাম্বিকা। ২০২১ সালেও প্রাক্তন ফরাসি বিদেশ বিষয়ক মন্ত্রী বেঙ্গালুরুতে ইসরোর সফরের সময় ললিথাম্বিকা ভারতীয় মহাকাশচারী প্রোগ্রাম সম্পর্কিত বিষয়ে ফ্রান্স এবং ভারতের মধ্যে দ্বিতীয় চুক্তি স্বাক্ষরের ব্যাপারে CNES-এর সঙ্গে সমন্বয় করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *