ভারতের ৯ টি শিক্ষা প্রতিষ্ঠান স্থান পেলো বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতের ৯টি ও পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে মার্কিন যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিশ্বসেরা র‌্যাঙ্কিংয়ে ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় , তবে সেই তালিকায় নেই বাংলাদেশের একটিও শিক্ষা প্রতিষ্ঠানও ।

মূলত ,৮ জুন প্রকাশ করা হয় কিউএস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং-২০২৩ । কিউএস সুনির্দিষ্ট করে উল্লেখ করেনি তাদের তালিকায় ৫০০-এর পরে থাকা বিশ্ববিদ্যালয় গুলোর অবস্থান ।মূলত এই প্রতিষ্ঠানটি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করে একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষক প্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিতে।

এ বছর ভারতের ৯টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। সেগুলোর মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সাইন্সের অবস্থান ১৫৫তম, যেটি গতবার ছিল ১৮৬। এ ছাড়া ভারতের আইআইটি বোম্বে ১৭২তম, আইআইটি দিল্লি ১৭৪তম, আইআইটি মাদ্রাস ২৫০তম, আইআইটি কানপুর ২৬৪তম, আইআইটি খড়গপুর ৩৬৯তম, আইআইটি গোয়াহাটি ৩৮৪তম, আইআইটি ইনদোর ৩৯৪তম অবস্থানে রয়েছে। বিশ্বসেরা ৫০০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে পাকিস্তানের ৩টি বিশ্ববিদ্যালয়। গত ১০ বছরের মতো এবারও যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে । এছাড়া, ২০২৩ সালের তালিকায় শীর্ষ পাঁচে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো- ইউনিভার্সিটি অব কেমব্রিজ, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও হার্ভার্ড ইউনিভার্সিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *