সুপ্রিম কোর্টে তিনটি মামলা দায়ের হল অগ্নিপথ নিয়ে ,শুনতে হবে ‘তাঁদের পক্ষের কথা’ জানালো কেন্দ্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুপ্রিম কোর্টে ইতিমধ্যেই তিনটি মামলা দায়ের করা হয়েছে অগ্নিপথ ইস্যুতে । এমনকি অগ্নিপথ প্রকল্প বাতিলের কথা হয়েছে একাধিক মামলায়। তাই কেন্দ্র জানিয়েছে, শীর্ষ আদালতকে তাদের কথাও শুনতে হবে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে। অ্যাডভোকেট হর্ষ অজয় সিং সোমবার একটি পিটিশন দাখিল করেছেন সুপ্রিম কোর্টে। যেখানে আদালতের কাছে তার আবেদন, কেন্দ্রকে নির্দেশ দেওয়া হোক অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগ পরিকল্পনা পুনর্বিবেচনার। পাশাপাশি এই আবেদনে আরও বলা হয়েছে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন হচ্ছে অগ্নিপথ প্রকল্প ঘোষণা করার পর থেকেই। ভাঙচুর কার হয়েছে এমনকি সরকারি সম্পত্তিও । একটি নয়- সুপ্রিম কোর্টে অগ্নিপথ প্রকল্প ইস্যুতে দায়ের করা হয়েছে তিনটি মামলা। এদিকে কেন্দ্রও সুপ্রিম কোর্টের কাছে একটি সতর্কতা দাখিল করেছে। যাতে অগ্নিপথ সামরিক প্রকল্পকে চ্যালেঞ্জ করে যেসব মামলাগুলি দায়ের করা হয়েছে, সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আদালতকে ‘আবেদন জানিয়েছেন তাঁদের পক্ষের কথা শুনতে হবে’ বলেও।

আইনজীবী এমএল শর্মা ও বিশাল তিওয়ারিও দুটি পৃথক পিটিশান দায়ের করেছে অগ্নিপথ প্রকল্প ইস্যুতে। শর্মার পিটিশনে এও বলা হয়েছে, অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সশস্ত্র বাহিনীতে নিয়োগের যে প্রক্রিয়া চালু করা হচ্ছে তাতে বাতিল করা হয়েছে শতাব্দী প্রাচীন নির্বাচন প্রক্রিয়া । কিন্তু সাংবিধানিক বিধানের পরিপন্থী নতুন এই প্রক্রিয়া । তিনি এও অভিযোগ করেন সংসদের অনুমোদন ছাড়াই এই প্রক্রিয়া চালু করা হচ্ছে বলেও।

গত সপ্তাহে দায়ের করা পিটিশনে অ্যাডভোকেট বিশাল তিওয়ারি আরও বলেছেন, এই প্রকল্পটি প্রভাব ফেলবে জাতীয় নিরাপত্তা ও দেশের প্রতিরক্ষা বাহিনীর ওপর। তাই তিনি এটি কতটা প্রভাব ফেলবে তা খতিয়ে দেখার জন্য আদালতের কাছে প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার আগে একটি কমিটি তৈরি করার আবেদন জানিয়েছেন । এর পাশাপাশি এই প্রকল্পের কারণে দেশে যে হিংসার পরিবেশ তৈরি হয়েছে তাতে কী পরিমাণ সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে তার ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে দেখার জন্যও একটি কমিটি তৈরির কথাও বলেছেন তিনি ।

উল্লেখ্য , অগ্নিপথ প্রকল্পটির কথা ঘোষণা করা হয়েছিল গত ১৪ জুন । এই প্রকল্পের মাধ্যমে সেনাবাহিনীতে নিয়োগের কথা বলা হয়েছে মাত্র চার বছরের মেয়াদে চুক্তির ভিত্তিতে । চাকরি প্রার্থীরা যা নিয়ে আপত্তি জানিয়েছে । মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অগ্নিপথ প্রকল্প নিয়ে চলমান বিবাদের মধ্যেই বৈঠকে বসবেন দেশের তিন বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে । সূত্রের খবর তিন সেনা প্রধান আদালা আলাদাভাবে কথা বলবেন বলে । তিনটি প্রতিরক্ষ পরিষেবা ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে নতুন সামরিক প্রকল্পের অধীনে অগ্নিবীর নিয়োগের। আগামী মাস থেকেই আবেদনকারীরা ফর্ম ফিলাপ করতে পারবে অনলাইনে। যার অর্থ আগামী দিনে সেনা বাহিনীতে নিয়োগ করা হবে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *